কলকাতার রাস্তায় দূষণমুক্ত বাস আস্তে চলেছে :
হ্যাঁ ঠিক শুনেছেন কলকাতার রাস্তায় আস্তে চলেছে দূষণমুক্ত বাস। সম্প্রতি কলকাতা পরিবেশ দফতরের বৈঠকে ঘোষিত হয়েছে। তাই পশ্চিমবঙ্গ সরকার টাটা মোটরসের হাত ধরে কলকাতার রাস্তায় মোট ৩০ টি আলট্রা ইলেকট্রিক ৯ মিটারের বাস নামাতে চলেছে। WBTC ইতি মধ্যেই কয়েকটা বাস নামিয়ে ফেলেছে।
টাটা মোটোর্স্ বাসগুলি ধারবাদ প্ল্যান্টে বানাচ্ছে, এবং বাসের কিছু ক্রিটিকাল পার্টস ইউ.এস.এ, চীন ও জার্মানির কাছ থেকে আনাহচ্ছে। বাসটি সিঙ্গেল চার্জে ১৫০ কিলোমিটার পথ অতিক্ৰম করতে পারবে। বাসটি পুরো চার্জ হতে ২ ঘন্টা সময় নয়।
কলকাতা ছাড়াও বাসটি লখনউ, জম্মু , আসাম, ইন্দোর, ও জয়পুর এও এই দূষণ মুক্ত বাস চলতে শুরু করেছে খুব শীগ্রই। এই বাসটি নামানোর প্রধান কারণ ছিল সুস্থ পরিবেশ গঠন করা। বাসটি যেহেতু ইলেকট্রিক চার্জে চলে তারজন্য কোনো শব্দ দূষণও হয় না। খুব শীঘ্রই দেশের অন্য বড়ো শহরগুলিতেও আসতে চলেছে এই বিদ্যুৎ পরিবাহিত বাস।
হ্যাঁ ঠিক শুনেছেন কলকাতার রাস্তায় আস্তে চলেছে দূষণমুক্ত বাস। সম্প্রতি কলকাতা পরিবেশ দফতরের বৈঠকে ঘোষিত হয়েছে। তাই পশ্চিমবঙ্গ সরকার টাটা মোটরসের হাত ধরে কলকাতার রাস্তায় মোট ৩০ টি আলট্রা ইলেকট্রিক ৯ মিটারের বাস নামাতে চলেছে। WBTC ইতি মধ্যেই কয়েকটা বাস নামিয়ে ফেলেছে।
টাটা মোটোর্স্ বাসগুলি ধারবাদ প্ল্যান্টে বানাচ্ছে, এবং বাসের কিছু ক্রিটিকাল পার্টস ইউ.এস.এ, চীন ও জার্মানির কাছ থেকে আনাহচ্ছে। বাসটি সিঙ্গেল চার্জে ১৫০ কিলোমিটার পথ অতিক্ৰম করতে পারবে। বাসটি পুরো চার্জ হতে ২ ঘন্টা সময় নয়।
কলকাতা ছাড়াও বাসটি লখনউ, জম্মু , আসাম, ইন্দোর, ও জয়পুর এও এই দূষণ মুক্ত বাস চলতে শুরু করেছে খুব শীগ্রই। এই বাসটি নামানোর প্রধান কারণ ছিল সুস্থ পরিবেশ গঠন করা। বাসটি যেহেতু ইলেকট্রিক চার্জে চলে তারজন্য কোনো শব্দ দূষণও হয় না। খুব শীঘ্রই দেশের অন্য বড়ো শহরগুলিতেও আসতে চলেছে এই বিদ্যুৎ পরিবাহিত বাস।
No comments:
Post a Comment