Trending

Wednesday, 17 April 2019

টিক টক এখন সত্যিই কি ইতিহাস? নাকি রয়েছে কোনো আশার আলো?

টিক টক এখন সত্যিই কি ইতিহাস?


ভারতবর্ষে বন্ধ হয়ে গেলো টিক টক। গুগল এই বহুল প্রচলিত এপ-টি ইন্ডিয়াতে ব্যবহার নিষিদ্ধ করে দিলো। এখন আপনি চাইলেও আর ডাউনলোড করতে পারবেননা এই অ্যাপ-টি। 

মাড্রাস্ হাই কোর্ট গত ৩রা এপ্রিল সরকারকে নির্দেশ দেয়। মাড্রাস্ হাই কোর্ট বলে, টিক টক -এ পর্নোগ্রাফিকে বাহবা দেওয়া হচ্ছে যেটা নাবালক ও নাবালিকাদের উপর খারাপ প্রভাব ফেলছে। নিষেধাজ্ঞার জন্য জনস্বার্থের মামলা হওয়ার পর এই পদক্ষ্যেপ নেয় হাই কোর্ট। 

আর সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার পর আই.টি. মন্ত্রণালয় থেকে গুগল ও অ্যাপলকে চিঠি পাঠায়। অ্যাপ-টি গতকাল পর্যন্ত ও অ্যাপল প্লাটফর্মে পাওয়া যাচ্ছিলো কিন্তু গুগল থেকে তা অনেক আগেই সরিয়ে দেওয়া হয়।

 

গুগল তার একটি বিবৃর্তিতে জানায় যে আইটি কোনো নির্দিষ্ট অ্যাপ-এর জন্য নয়, সকল অ্যাপকেই সেখানকার স্থানীয় নিয়ম মেনে চলতে হবে। 

বিভিন্ন পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে যে, এই অ্যাপ ২৪০ মিলিয়ন এর ও বেশি ডাউনলোড হয়েছিল। আর ৩০ মিলিয়ন র বেশি মানুষ ২০১৯-র জানুয়ারীতে এটি নিজের মোবাইলে ইনস্টল করেছে যা গত বছরের থেকে ১২ গুন্ বেশি। তা সত্ত্বেও আজ তা অতীত। 

যা সত্যিই দুক্ষের খবর সকল টিক ত্বক প্রেমিকদের জন্য। তবে তাদের জন্য একটি আশার আলো এখনো হয়তো বাকি আছে, আগামী ২৪ এপ্রিল রাজ্য কোর্ট পরবর্তী হিয়ারিং র তারিখ দিয়েছে। চীনা কোম্পানি বাইটডেন্স কে ওই দিন লিখিত ভাবে তাদের সপক্ষে যুক্তি গুলি জানাতে বলা হয়েছে। ওইদিন তাদের বিবৃতির উপর অনেক কিছু নির্ভর করছে। 

No comments:

Post a comment