Trending

Tuesday, 30 April 2019

এবার দিনাজপুরে বুলেট ট্রেন

এবার দিনাজপুরে বুলেট ট্রেন :




এবার দিনাজপুরে চলবে বুলেট ট্রেন। তবে পশ্চিমবঙ্গে দিনাজপুর নয়, বাংলাদেশের দিনাজপুর। সুহরাবর্দি উদ্যানে আওয়ামী লীগের বক্তৃতায় , প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করলেন দ্রুতগামী বুলেট ট্রেনের কথা।




১) ঢাকা থেকে চট্টগ্রাম,
২) ঢাকা থেকে সিলেট,
৩) ঢাকা থেকে দিনাজপুর,
৪) ঢাকা থেকে পিয়ারা
এই চারটি রুটে চালু হতে চলেছে বুলেট্ ট্রেন।
এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২০০ কিলোমিটার। এর ফলে যাত্রীর যাত্রার সময় বাঁচবে প্রচুর। এই প্রকল্পটি ২০২২ সালের জুন মাসে চালু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। গত মে মাসে চীনা রেলওয়ে ডিজাইন কর্পোরেশন এবং মজুমদার এন্টারপ্রাইজ এর সাথে চুক্তি স্বাক্ষরিত হয় এবং ট্রেন লাইন ও ডিজাইন পরিকল্পনার কাজ শুরু করা হবে বলে নির্ধারিত করা হয়।




রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, ঢাকা-চট্টগ্রাম রেল সংসদ একটি গুরুত্বপূর্ণ রুট। যার দৈর্ঘ্য ৩২০ কিলোমিটার এবং যেটা ২৩০ কিলোমিটারে স্থাপন করা হবে।
রেল পরিকল্পনা অনুযায়ী রেললাইন সংযোগের জন্য শীতলক্ষ্যা ও মেঘনা নদী দুটিতে স্ন্যাপসহ সেতু নির্মাণ করা হবে। বাংলাদেশ রেলওয়ের এডিশনাল ডিরেক্টর জেনারেল কাজী রফিকুল আলম,ঢাকা ট্রিবিউন কে জানান, ঢাকা-চট্টগ্রামে উচ্চগতি ট্রেন প্রকল্প টি বাংলাদেশি মুদ্রা প্রায় ৫০ হাজার কোটি টাকার আনুমানিক ব্যয়ে  চীনের সাথে চুক্তিতে স্বাক্ষরিত হয়। যা ভারতীয় মুদ্রার প্রায় ৪১ হাজার কোটি টাকা 

No comments:

Post a comment