Trending

Friday, 12 April 2019

শিশুর গর্ভে শিশু! এ ও কি সম্ভব?

শিশুর গর্ভে শিশু! এ ও কি সম্ভব?



শিশুটির বয়স এক বছর দশ মাস আর তার গর্ভে ছিল আড়াই বছরের ভ্রূণ। শুনতে আজব লাগলে ও এটাই সত্যি গতকাল  বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ওই শিশুটির অস্ত্রোপচার হয়। চিকিৎসকরা দাবি করছেন মায়ের গর্ভে থাকাকালীন এই শিশুটির পেতে কোনোভাবে এই ভ্রূনটি প্রবেশ করে। এটি কোনো সাধারণ ঘটনা নয়, পাঁচ লক্ষ্য শিশুর মধ্যে একজনের এরকম হতে পারে। 
হাসপাতাল সূত্রে থেকে জানা যাচ্ছে, গত ২৩ মার্চ ছেলেকে নিয়ে হাসপাতালে আসেন বীরভূমের নানুর থানার পাকুড়হাস এলাকার বাসিন্দা বলরাম মাঝি। শিশুর মা লক্ষ্মী মাঝি জানান, গত পাঁচ-ছয় মাস থেকে তারা তার সন্তানের পেতে এক অদ্ভুত বৃদ্ধি লক্ষ্য করে। শুরুর দিকে ব্যাথা বা অন্য কোনো উপসর্গ ছিল না। এর পর পেটের এক অংশ শক্ত হতে থাকে। ছেলেকে নিয়ে প্রথমে সিয়ান হাসপাতালে গিয়েছিলেন তাঁরা। সেখান থেকে তাকে রেফার করা হয় বর্ধমানে। এরপর নানান পরীক্ষায় নিরীক্ষ্যার মাধ্যমে তারা দেখেন যে শিশুটির পেটে ভ্রূণের মতো এক অদ্ভুত মাংসপিন্ড।
এর পর একটি দশ চিকিৎসকের বোর্ডে সিদ্ধান্ত নেওয়া হয় অস্ত্র প্রচারের।তার পর সেই মোট চিকিৎসক নরেন্দ্রনাথ  মুখোপাধ্যায়ের নেতৃত্বে দশ জন মাইল অস্ত্র প্রচারটি সম্ভব করেন। চিকিৎসকদের দাবি, আরও কিছুদিন দেরি হলে শিশুটির পেটের যন্ত্রাংশের অনেক ক্ষতি হতে পারতো কারণ ইতিমধ্যে ভ্রূণটির হাত-পা চুল গজাতে শুরু করেছিলো। আপাতত কোনো বিপদ না থাকলেও  শিশুটিকে ডাক্তারি তত্বাবধানে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

No comments:

Post a comment