Trending

Wednesday, 10 April 2019

ভারতবর্ষ ঘুরতে চান?

ভারতবর্ষ ভ্রমণের জন্য প্রয়োজনীয় কিছু জিনিস:



ভারতবর্ষ, আমাদের দেশ। যার একাধারে যেমন রয়েছে প্রাকৃতিক বৈচিত্র , পাশাপাশি রয়েছে সংষ্কৃতির বৈচিত্র। আর আপনি যদি ভারত ভ্রমণ এ বেরোন তবে কিছু জিনিস আপনাকে অবশ্যই সাথে রাখতে হবে, যাতে আপনার যাত্রা সুবিধাজনক হয়, এই তালিকাতে কিছু জিনিস আমাদের তরফ থেকে আপনাদের জন্য তুলে ধরা হলো:





ব্যাকপ্যাক:

সমগ্র ভারত ভ্রমণ করতে হলে আপনাকে অবশ্যই এই বস্তু টি সাথে রাখতেই হবে। যা অবশ্যই হতে হবে বেশ শক্তপোক্ত ও বড় এবং সব ধরণের চাপ নেওয়ার ক্ষমতা যার আছে। এই একটি ব্যাকপ্যাক আপনার যাত্রাকে করে তুলবে অনেক সহজ ও সুবিধাজনক।




ট্রাভেল পাউচ:

পকেটমার, এই কথা টা আশাকরি সবাই শুনেছেন, আর রাস্তাঘাটে ২-১ টা দেখেওছেন! রাস্তাঘাটে পকেটমারি থেকে বাঁচতে গেলে একটি ট্রাভেল্পউছ সাথে নেওয়া ভালো। কারণ, এটি আপনি সহজেই আপনার জামা অথবা টি-শার্ট -র তলায় নিয়ে নিতে পারবেন। যা সম্পূর্ণ নিরাপদ। আর তাছাড়া এতে আপনি আপনার টাকা-পয়সার পাশাপাশি সব প্রয়োজনীয় ও মূল্যবান ডকুমেন্ট রাখতে পারবেন।



হান্ডসানিটাইজার:

সময়ের জন্য এটি আপনার কাছে রাখা খুব প্রয়োজন।  কারণ আপনি সব জায়গায় জল পাবেন না, কিন্তু রাস্তাঘাটে কোনো সময় হাত না ধুয়ে খাওয়াটা আপনার শরীরের পক্ষে স্বাস্থ্যকর না এবং যা আপনার ভ্রমণের পথে বাধা হতে পারে, সুতরাং পরিচ্ছন্ন থাকার জন্য আমাদের এটা সব সময় সাথে রাখতে হবে। অথবা  আরেকটি ভাল বুদ্ধি হল নিজের সঙ্গে অ্যান্টিব্যাকটেরিয়াল টিস্যু রাখুন।






ডাস্ট মাস্ক:

আমাদের  দেশের বায়ু দূষণের পরিমাণ কতটা এটা আমার আপনার কারোরই অজানা নয়।  আর আপনি যদি কখনো নয়া দিল্লিতে গিয়ে থাকেন তাহলে অবশ্যই এই ডাস্ট মাস্ক  টি ব্যবহার করবেন। কারণ, এখানে বাতাসের প্রচুর পরিমাণে ধূলিকণা রয়েছে যা আপনার শ্বাসযন্ত্রে  সরাসরি প্রভাব করবে। এটি  খুবই উপকারী জিনিস ভারতের মতো দেশে আসলে অবশ্যই ব্যবহার  করা উচিত।





সানগ্লাস:

আমাদের দেশের বেশ কিছু জায়গায় এমন আছে যেখানে গরমের স্থায়িত্ব প্রায় আট থেকে নয়  মাস।  এমনকি শীতের সূর্য রশ্মি ওখানে এত বেশি যা আমাদের  চোখের পক্ষে খুবই ক্ষতিকারক।  সানগ্লাস পড়ে না থাকলে আমরা  চোখ খুলে ঠিক ভাবে  সেখানে তাকাতে পারিনা।  সুতরাং সানগ্লাসের  ব্যবহার টা  খুবই  প্রয়োজন, সেটা অবশ্যই হতে হবে কোন একটা ভালো সানগ্লাস, যেটি আপনার চোখকে UV  রশ্মি  এবং ধুলোবালি থেকে সুরক্ষিত রাখবে।




ট্রাভেল পিলো:

ভারত ভ্রমণ করতে গেলে আপনাকে অবশ্যই ট্রেন এবং বাস চড়তেই  হবে। ট্রেনে বাসে চড়া যথেষ্ট ঝুঁকিপূর্ণ আমাদের পিঠ  এবং কাধের জন্য।  ভারতের পথে ট্রেনে ও বাস এ চড়ার সময় যদি একটু ঘুম আপনার প্রয়োজন হয় সেক্ষেত্রে এই ট্রাভেল পিলো আপনার খুব কাজে আসবে।




ট্রাভেল ম্যাপ:

ঘুরতে যাওয়ার সময় আমাদের নিজেদের কাছে একটি ম্যাপ রাখা খুবই প্রয়োজন। বিভিন্ন রাজ্যের বিভিন্ন শহরের মধ্য দিয়ে আমরা যখন ঘুরতে থাকি তখনই এইটি আমাদের প্রচুর সুবিধা করে। যদিও আজকালকার দিনে স্মার্টফোনে আমরা এই সুবিধা পেয়ে যাই।  কিন্তু প্রকৃত ম্যাপ ব্যবহার করার নস্টালজিয়া টাই আলাদা। আর এই মাপের জন্য আপনার ফোনে চার্জ এর প্রয়োজন হবে না ফোন সুইচ অফ হয়ে গেলেও কিন্তু ব্যবহার করতে পারবেন।


গাইড বুক:

একটি গাইড বুক থেকে আপনি আপনার গন্তব্য স্থানের হোটেল, খাদ্য এবং  পরিবহন সংক্রান্ত সব বিষয়ে বিশদে জানতে পারবেন।  এছাড়াও আপনি যে যে জায়গাতে ভ্রমণ করতে যাচ্ছেন সেখানকার সব গুরুত্বপূর্ণ বিষয় আপনি একটি গাইড বুক থেকে জানতে পারবেন। এই বইটি আপনার চলার পথের বন্ধুর মত আপনাকে সাহায্য করবে।


টর্চ:

আপনি যদি হোস্টেল হোটেল অথবা গেস্ট হোটেলে থাকেন, তাহলে আপনি অবশ্যই লোডশেডিং এর সম্মুখীন হবেন।  হলে এই সময়টা আপনার টর্চ  লাইট এর প্রয়োজন হবে।  আপনি যদি কখনো ট্রেকিঙ অথবা ক্যাম্প করে থাকেন তাহলে আপনি এর প্রয়োজন কতটা নিশ্চই জানবেন।  দিনের অর্ধেক  সময়টা অন্ধকার থাকে।  সব জায়গায় আলোর সঠিক ব্যবস্থা থাকবে এমন টা আশা না করাই ভালো। তাই একটি টর্চ ও পর্যাপ্ত ব্যাটারি সাথে রাখাটাই আপনার পক্ষ্যে শ্রেয়।



ফার্স্ট এইড কিট:

শুধু ভারতবর্ষ ঘোরবার জন্য নয়, আপনি যেখানেই যান সবসময়ের জন্য ফার্স্ট এইড কিট সাথে রাখা খুব প্রয়োজন। এই কিট এ থাকবে নিত্যপ্রয়োজনীয় কিছু ওষুধ, ব্যান্ড এইড ও আপনার ব্যাক্তিগত কিছু ওষুধ। ঘুরতে গিয়ে আপনি সবজায়গায় ওষুধ পাবেন না বা ডাক্তার ও পাবেন না তখন এটি ই আপনার প্রাথমিক চিকিৎসা তে সাহায্য করবার।



পাওয়ার ব্যাঙ্ক:

ভারতের বিদ্যুৎ ব্যবস্থা এখনো সব জায়গায় সমান উন্নত নয়, তাই সব জায়গায় আপনি আপনার গ্যাজেট গুলি চার্জ করার উপায় পাবেন না তখন এই গ্যাজেট টা আপনার খুব প্রয়োজনে আসবে। আর সেটি একটু বেশি পাওয়ার এর হলে তো ভালোই।



ক্যামেরা:

এ এমনই এক গ্যাজেট যা আজ হয়তো সবার ই খুব চেনা জানা। আর ভারতবর্ষে ছবি তোলার মতো জায়গার অভাব নেই সুতরাং এই সুযোগ হাতছাড়া না করা ই ভালো।

এছাড়া ও হয়তো অনেক কিছু রয়েছে যা আপনাদের হয়তো প্রয়োজন হতেই পারে, কিন্তু আমি একজন ভ্রমণ প্রেমিক এবং আমার অভিজ্ঞতা অনুসারে আপনাদের সাথে আমার মতামতটি আপনাদের কাছে রাখলাম। ভালো লাগলে ও আপনাদের প্রয়োজন এ আসলে অবশ্যই আপনার পরিচিতদের সাথে শেয়ার করে আমাদের উৎসাহ দেবেন। ধন্যবাদ!

No comments:

Post a comment