Trending

Thursday, 2 May 2019

গোটা দেশে মাত্র দুটো স্কুল!!!




অবাক হলেন শুনে? পৃথিবীর বুকে সত্যি এমন এক দেশের অস্তিত্ব আছে যেখানে আছে মাত্র দুটি হাইস্কুল। দেশটির নাম নাউরু বিশ্বের তৃতীয় ক্ষুদ্রতম দেশ এটি। প্রশান্ত মহাসাগরের বুকে ওশিয়ানিয়া মহাদেশে কয়েকটি দ্বীপের সমন্নয় এ গঠিত এই দেশ যা আন্তর্জাতিক জাতিপুঞ্জ এর স্বীকৃতি পেয়েছে। দেশটি সর্বপ্রথম ১৯৬৮ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে পৃথক হয়ে নিজস্ব সরকার গঠন করে ও স্বীকৃতি লাভ করে। আসুন জেনে নি নাউরু সম্পর্কিত কিছু আশ্চর্যজনক তথ্য।



নাউরু আয়তনে এতোই ছোটো যে দেশটির কোনো রাজধানী বা শহর নেই। দেশের জনসংখ্যা মাত্র ১২ হাজার যা বিশ্বের দ্বিতীয় জনবিরল দেশ। দেশটিতে রয়েছে ৩ টি প্রাথমিক স্কুল ২ টি হাইস্কুল ও ১ টি বিশ্ববিদ্যালয়। দেশটিতে এক অঞ্চলের সাথে অন্য অঞ্চলের যোগাযোগ সাধন করছে একটা মাত্র রাস্তা যাতে আছে একটি মাত্র ট্রাফিক সিগনাল। সেই রাস্তা ধরে আপনি যদি হাটতে থাকেন তাহলে মাত্র ৩ ঘন্টায় ঘুড়ে নিতে পারবেন গোটা দেশটিকে। দেশটিতে একটি বিমানবন্দর ও আছে যেখানে সপ্তাহে ৫ দিন বিমান ওঠানামা করে।



এতো ছোটো দেশ হওয়া সত্ত্বেও দেশটিতে আছে তাদের নিজেদের সরকার, পার্লামেন্ট, নির্বাচনের ব্যাবস্থাও আছে এখানে। দেশের বর্তমান প্রেসিডেন্ট হলেন ব্যারন ওয়াকা। প্রশান্ত মহাসাগরের বুকে উন্নত সমাজ থেকে অনেকটাই দূরে থেকে ধীরে ধীরে এগিয়ে চলছে নাউরুর জীবনযাত্রা এখানকার সরল জীবনযাত্রায় মোবাইল, ইন্টারনেটের ছোয়া না থাকলেও আছে প্রাকৃতিক সম্পদের মাধুর্য।

No comments:

Post a comment