Trending

Monday, 27 May 2019

নতুন শিক্ষা বর্ষে নতুন নিয়ম





প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। তার আগেই  20শে মে এক সাংবাদিক সম্মেলন করে অ্যামিটি ইউনিভার্সিটি তরফ থেকে জানানো হয় এবছর শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়া পদ্ধতির কথা।

অ্যামিটি ইউনিভার্সিটি নতুন ফরমান এনে জানিয়ে দেন এবছর ভর্তি প্রক্রিয়া পুরোটাই হবে অনলাইনে। ছাত্র ছাত্রীরা অনলাইনে ফর্ম তুলে ফর্ম ফিলাপ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন। পেমেন্টের ব্যবস্থা অনলাইনে ব্যাংকের মাধ্যমে । ভর্তি প্রক্রিয়ায় কোন রকম অসুবিধা তৈরি হলে ছাত্রছাত্রীরা হেল্প ডেস্ক থেকে সাহায্য নিতে পারবেন। এ ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষই হবে হেলপিং ডেস্ক। কোন কলেজের কোন ইউনিয়নকে এই দায়িত্ব দেওয়া হবে না। যাতে কোনো  ছাত্র-ছাত্রী কোনরকম হেনস্থার শিকার না হন সেই কারণেই এই প্রক্রিয়া চালু করা হচ্ছে বলে জানিয়েছেন অ্যামিটি ইউনিভার্সিটি। গত বছর ভর্তি প্রক্রিয়ার শেষের দিকে চালু হওয়া এই পদ্ধতি এবছর প্রথম থেকে চালু করতে চলেছেন তারা ‌। আরো জানানো হয়েছে ভর্তি প্রক্রিয়া চলাকালীন কোন ছাত্র-ছাত্রীকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না। ছাত্র-ছাত্রীরা নিজেদের শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র দাখিল করবেন ক্লাস শুরুর সময়। সেই সময় যদি কোন রকম কোন গরমিল চোখে পড়ে তখন সেই ছাত্র ছাত্রীর ভর্তি বাতিল হতে পারে।

আজকে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যামিটি ইউনিভার্সিটির উপাচার্য Dhrubajyoti Chattopadhyay, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, আর এস শুক্লা এবং বিশিষ্ট কয়েকজন ব্যক্তি। তারা জানান এই ফরমান বিশ্ববিদ্যালয় ও সমস্ত কলেজগুলিতে প্রয়োগ করা হবে। 

No comments:

Post a comment