Trending

Wednesday, 29 May 2019

উচ্চমাধ্যমিকে চালু হচ্ছে Q A B সিস্টেম।



সোমবার সকাল দশটায় উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়। বিদ্যাসাগর ভবনে সকাল দশটায় সাংবাদিক সম্মেলন করে সংসদ সভাপতি মহুয়া দাস মেধাতালিকায় থাকা প্রথম ১০ জনের নাম বলেন। তবে এবার প্রথম দশে রয়েছেন ১৩৭ জন। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ইতিহাসে এটি একটি বিরলতম নজির।

কৃতি ছাত্র-ছাত্রীদের নাম ঘোষণার পরই ঘোষণা করা হয়, সামনের বছর থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় শুরু হতে চলেছে Q A B সিস্টেম।মহুয়া দাস জানান, প্রশ্নপত্রের কারচুপি বন্ধ করতে, ছাত্র-ছাত্রীদের সঠিক পদ্ধতিতে উচ্চ শিক্ষার দিকে এগিয়ে নিয়ে যেতে এই পদ্ধতি আনা হচ্ছে।

এই পদ্ধতিতে প্রশ্ন ও উত্তর পত্র এক সঙ্গেই থাকবে। ছাত্রছাত্রীরা প্রশ্নপত্র বাড়ি নিয়ে যেতে পারবেন না। এক্ষেত্রে প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনাটি লুপ্ত হবে। এছাড়া অনেক সময় উত্তরপত্রের সঙ্গে বাড়তি খাতা নিলে তা খুলে যাওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে সেই সুযোগ থাকছে না। কোশ্চেন পেপার এর সঙ্গে সম্বলিত উত্তরপত্রে ছাত্র-ছাত্রীদের উত্তর লিখতে হবে, সেটি একসঙ্গে জমা দিতে হবে।

উচ্চ শিক্ষা ক্ষেত্রে বা প্রতিযোগিতামূলক পরীক্ষা ক্ষেত্রে এ পদ্ধতি চালু  আছে। তাই উচ্চমাধ্যমিক থেকে এই পদ্ধতিতে পরীক্ষা দিলে ছাত্র-ছাত্রীদের বাড়তি সুবিধা হবে বলেই তিনি জানিয়েছেন। 

No comments:

Post a comment