Trending

Tuesday, 28 May 2019

পৃথিবীর সর্বোচ্চ চূড়ায় ট্রাফিক জ্যাম



ট্রাফিক জাম শব্দটির সঙ্গে আমরা কলকাতার মানুষজন ভালোভাবে পরিচিত। কর্মব্যস্ত সময় বিরক্তির আরেক নাম ট্রাফিক জ্যাম। কিন্তু পৃথিবীর সর্বোচ্চ চূড়া অর্থাৎ এভারেস্ট চূড়ায় ট্রাফিক জ্যামের ঘটনা শুনেছেন কখনো?এবার কিন্তু তাই ঘটল।

বুধবার রীতিমতন অদ্ভুত, অভাবনীয় এই পরিস্থিতির সম্মুখীন হলেন কয়েক হাজার পর্যটক। শেষ সীমায় পৌঁছে গিয়ে ও অনেক অভিযাত্রীরই সামিট করা হলো না। অনেক অভিযাত্রী কে ফিরে আসতে হলো মাঝপথ থেকে। এদের মধ্যে রয়েছেন বাঙালি অভিযাত্রী পিয়ালী বসাক।

এদিকে আলো কমে আসায় প্রতীক্ষা করতে করতে অনেকেই সামিট না করতে পেরে ফিরে আসেন বেস ক্যাম্পে। পিয়ালী ও তাদের মধ্যে রয়েছেন। বৃহস্পতিবার আবহাওয়া ভালো থাকলে তারা ফের বের হবেন। গত দু'দিন আবহাওয়া খারাপের জন্য সামিট বন্ধ ছিল। এদিন প্রায় আড়াইশো অভিযাত্রী সামিট করার জন্য রওনা হন। শেরপা মিলিয়ে মিছিলে ছিলেন প্রায় সাড়ে ৩০০ জন অভিযাত্রী।সামিট করতে হয় ব্যালকনি ও হিলারি স্টেপ পেরিয়ে। কিন্তু রাস্তা এতই সংকীর্ণ যে এখানে একসঙ্গে দুজনের বেশি যাওয়া যায় না। সে কারণে হিলারি স্টেপে প্রায় তিন ঘণ্টা অপেক্ষা করতে হয়।

এবছর অভিযানে ভিড় দেখে মাথা ঘুরে গিয়েছে অনেক অভিজ্ঞ অভিযাত্রীর। তাদের কথা অনুযায়ী এবছর দ্বিগুণেরও বেশি অভিযাত্রী পর্বত ও অভিযান এ বেরিয়েছেন। আর সে কারণেই পৃথিবীর সর্বোচ্চ চূড়ায় এসে ও ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। অবশ্য এও এক বিরল অভিজ্ঞতা।

No comments:

Post a comment