Trending

Sunday, 26 May 2019

আবারো পর্বতের কোলে চির নিদ্রায় তিন ভারতীয়



আরো একবার এভারেস্ট শৃঙ্গ জয় করে নামার পথে মৃত্যু হল তিন ভারতীয়ের। শুক্রবার নেপাল পর্যটন দপ্তরের অফিসার মিরা আচার্য এই কথা জানান ।এই তিনজন হলেন পুণের বাসিন্দা 27 বছর বয়সী নেহাল ভগবান, মুম্বাইয়ের বাসিন্দা 54 বছরের অঞ্জলি শরৎ কুলকার্নি এবং গুজরাটের বাসিন্দা 49 বছরের কল্পনা দাস।

জানা গেছে বৃহস্পতিবার একশো কুড়ি জনেরও বেশি পর্বতারোহী এভারেস্টের শিখরে পৌঁছেছিল। কিন্তু 8850 মিটার থেকে নামার সময় এভারেস্টের ঢালে অতিরিক্ত ভিড়ে অনেকেই আটকে পরেন। ক্লান্ত অবসন্ন পর্বতারোহীদের অনেকেই অক্সিজেন অথবা জলাভাবে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

নিহালের ভ্রমণ সংস্থা পিক প্রমোশন হাইকিং এজেন্সির কর্মী কেশব পোড়েল জানান নামার সময় অতিরিক্ত ভিড়ে ক্লান্ত হয়ে পড়েন নেহাল। এরপর জলে ভাবে মৃত্যু ঘটে তার। অঞ্জলির  ভ্রমণ সংস্থা অরুণ ট্রিক্সএন্ড এক্স পিডিকশন এর কর্মী লাপকা সেরপা জানান এভারেস্টে সাউথ কোলে 4 নম্বর ক্যাম্পে নামার সময় দুর্বলতার কারণেই মৃত্যু হয় অঞ্জলির। তবে কল্পনার  মৃত্যুর কারণ এখনো স্পষ্ট নয়।

নেপাল সরকারের তরফ থেকে 379 জন পর্বতারোহীকে এবছর এভারেস্টের চূড়ায় ওঠার অনুমতি দেওয়া হয়েছে। মার্চ থেকে শুরু হওয়া অভিযানে এখনো পর্যন্ত 15 জন অভিযাত্রী নিখোঁজ ।তাদের মধ্যে 7 জন ভারতীয়। এরমধ্যে গত বৃহস্পতিবার 8600 মিটারে আর্নেস্ট নামক এক সুইস অভিযাত্রীর দেহ শনাক্ত করে সুইজারল্যান্ডের পর্বতারোহী সংস্থা।  

No comments:

Post a comment