Trending

Friday, 24 May 2019

বিদ্যাসাগর পুরস্কার পেতে চলেছেন অনীশ দেব




কয়েকদিন আগেই বিদ্যাসাগর মূর্তি ভাঙা কে কেন্দ্র করে গোটা রাজ্য প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিল। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সম্মান নষ্ট হয়েছে এই মর্মে কয়েকদিন যাবত লেখালেখি এবং তর্ক বিতর্ক চলছিল। এই তর্ক-বিতর্কে এবার ভাটা পড়তে চলল সাহিত্যিক শ্রী অনীশ দেবের বিদ্যাসাগর পুরস্কার প্রাপ্তির সংবাদে।

1951 সালের 22 শে অক্টোবর কলকাতায় জন্মগ্রহণ করেন অনীশ দেব ‌। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। আবার এই বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের  রিডার ছিলেন তিনি। পেয়েছেন দুটি স্বর্ণ ও একটি রৌপ্য পদক।

কৈশোর জীবন থেকে তিনি লেখালেখি করতেন। মূলত 1968 সাল থেকে তার লেখকের জীবন শুরু হয়। তার কয়েকটি উল্লেখযোগ্য উপন্যাস ও গল্প গ্রন্থ হল ঘাসের শীষ নেই, সাপের চোখ, তীর বিদ্ধ, জীবন যখন ফুরিয়ে যায় ইত্যাদি। কল্পবিজ্ঞান এবং সেরা কিশোর কল্পবিজ্ঞান ইত্যাদি গ্রন্থ তিনি সম্পাদনা করেছেন। এছাড়া তার বিজ্ঞান বিষয়ক গ্রন্থ হল হাতে কলমে কম্পিউটার, বিজ্ঞানের দশ দিগন্ত, বিজ্ঞানের হরেক রকম ইত্যাদি। এর আগেও তিনি ভূষিত হয়েছেন প্রাচীন কলাকেন্দ্র পুরস্কারে 1998 সালে,1999 সালে পান জ্ঞানচন্দ্র ঘোষ পুরস্কার।

অনীশ দেব এর বিদ্যাসাগর পুরস্কার প্রাপ্তির সংবাদে সাহিত্যমহলে বইছেখুশির হাওয়া ।আগামী 26 শে মে নজরুল তীর্থে বিকেল পাঁচটায় সাহিত্যিকের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

No comments:

Post a comment