Trending

Wednesday, 8 May 2019

গুপি বাঘার হাফ সেঞ্চুরি




বিশ্বের যে প্রান্তেই থাকুক না কেন দুটি নাম তাদের সকলেরই অগোচর গুপি আর বাঘা। সত্যজিৎ রায়ের সৃষ্ট অমর দুটি চরিত্র আট থাকে সকল কে মাতিয়ে রাখতে যাদের জুড়ি মেলা ভার। 'গুপি গাইন বাঘা বাইন' থেকে 'হীরকরাজার দেশে' থেকে 'গুপি বাঘা ফিরে এলো' প্রতি বারেই তারা ফিরে এসেছে বাঙালির মন জয় করতে। কিন্তু এই সম্পর্কে হঠাৎ আজ এতো কথা বলছি কেন? কারণ আজকের দিনটা খুব স্পেশাল সত্যজিৎ প্রেমীদের কাছে।

১৯৬৯ সালে আজকের দিনে বাংলা জুড়ে মুক্তি পায় 'গুপি গাইন বাঘা বাইন' আর বাঙালি পেলো অদ্ভুত দুই বন্ধু কে যারা তাদের হাস্যরসে মুগ্ধ করে তুললো প্রজন্মের পর প্রজন্ম ধরে। সত্যজিৎ বাবুর ছোঁয়া প্রত্যেকটি জিনিস এ সোনায় পরিণত হতো অনেকে বলতেন তিনি ছিলেন সাক্ষাৎ পরশপাথর যে সিনেমা বানাতে সেটাই সকলের মন জয় করে নিতো। এই গুপি বাঘার ক্ষেত্রের এর অন্যথা হয়। তপেন চ্যাটার্জী, রবি ঘোষ, চিন্ময় রায়, জহর রায়, সন্তোষ দত্ত দের মতো অভিনেতা রা ফুটিয়ে তুলেছিলেন এই সিনেমা কে।

মাত্র ৬০০,০০০ বাজেটের এই সিনেমা ছিলো গ্রান্ড হিট। সত্যজিৎ রায় নিজে এই ছবির সঙ্গীত পরিচালনা করেন। টোকিও, অকল্যান্ড, বার্লিন, মেলবোর্ন বিভিন্ন জায়গা থেকে আন্তর্জাতিক পুরস্কার জেতে এই সিনেমা। এই সিনেমা কে আজো দেশের শ্রেষ্ঠ ফিচার ফিল্ম রূপে ধরা হয়।

No comments:

Post a comment