Trending

Friday, 3 May 2019

ফুটবল কে বিদায় জানালেন জাভি




আন্তর্জাতিক স্তর থেকে দেশের জার্সি আগেই তুলে রেখেছিলেন এবার ক্লাব স্তর থেকেও বুট জোড়া তুলে নিলেন স্পানিশ সুপারস্টার জাভি হার্নান্ডেঞ্জ ক্রুজ। প্রাক্তন এই স্পানিশ ফুটবলার হয়ে উঠেছিলেন বিশ্ব ফুটবলের সেনশেন আন্দ্রে ইনিয়েস্তার সাথে তার জুটি ও তিকিতাকা ফুটবল অনেক ট্রফি জিতেয়েছে স্পেন কে ও ক্লাব বার্সেলোনা কে। বর্তমানে তিনি খেলছেন কাতারের  ক্লাব আল-সাদ তে, জাভি জানিয়েছেন এই মরশুম আল-সাদের জার্সি গায়ে খেলে অবসর নেবেন তিনি। কি করে সাধারণ ফুটবলার থেকে তিনি হয়ে উঠলেন মিডফিল্ড মাইস্ট্রো আসুন জেনে নি।

১৯৯৭ সালে বার্সেলোনা বি টিম থেকে জাভির উত্থান মাত্র ১ মরশুমেই কোচের চোখে পড়ে যান তিনি উত্থান ঘিটে বার্সেলোনা মেইন টিমে। ১৯৯৮ থেকে ২০১৫ দীর্ঘ ১৭ বছর খেলেছেন বার্সেলোনার জার্সি গায়ে ৫০৫ ম্যাচে ৫৮ টি গোল করেছেন ও করিয়েছেন বহু গোল। এরপর ২০১৫ সালে বার্সেলোনা কে চোখের জলে বিদায় জানিয়ে তিনি যোগ দেন প্রাচ্যের ফুটবল জায়েন্ট আল-সাদ এ সেখানেও দেখিয়েছেন তার ম্যাজিক ৮২ ম্যাচে ২১ গোল আছে তার ঝুলি তে। দেশের হয়েও উজ্জ্বল জাভি স্পেনের হয়ে ১৩৩ ম্যাচে ১৩ টি গোল করেছেন ও  বহু গোল করিয়েছেন তিনি।

জাভির ট্রফি ক্যাবিনেট ও ঈর্ষনীয় বার্সেলোনার হয়ে জিতেছেন ৮ টি লা-লিগা, ৩ টি কোপা দেল রেই, ৪ টি চ্যাম্পিয়নস লিগ ও ২ টি ক্লাব বিশ্বকাপ। আল সাদ এর হয়ে জিতেছেন কাতার সুপার লিগ ও এমির কাপ। দেশ কে দিয়েছেন ২ টি ইউরো কাপ ও ১ টি ফিফা বিশ্বকাপ। এ হেন পরিসংখ্যান যে ফুটবলারের সাথে জড়িয়ে তার নাম তো বিশ্বের সেরা দের তালিকায় থাকবেই। তার ও ইনিয়েস্তার পায়ের জাদুতে তিকিতাকা ঘুম কেড়েছিল বিপক্ষ দল গুলির। এইবার তার কাজ শেষ তাই বুট জোড়াও তুলে রাখলেন তিনি কিন্তু তার ফ্যান্স দের মন খারাপের কারণ নেই জাভি নিজেই জানিয়েছেন খেলা ছাড়লেও কোচিং করাবেন তিনি। হয়তো তার হাত ধরেই উঠে আসবে ভবিষ্যৎ এর জাভি।

No comments:

Post a comment