Trending

Tuesday, 21 May 2019

বিস্ময়কর সৃষ্টি রবীন্দ্র সেতু


হাওড়া ব্রিজ কে না চেনে। কিন্তু এই হাওড়া ব্রিজ কিভাবে তৈরি হলো সেই গল্পটা কজন জানে! আজ আমরা জেনে নেব হাওড়া ব্রিজ তৈরির পিছন এর সেই গল্প। 1855 সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বুঝতে পারে গঙ্গার দুটি যমজ শহর কলকাতা এবং হাওড়া কে একসূত্রে বাঁধা টা খুব জরুরী। সেই কারণেই তৈরি করা হয় কলকাতা পোর্ট ট্রাস্ট। 




ইঞ্জিনিয়ার ব্যাডফো লিস্টটির নকশায় 1870 সালে 1528 ফুট লম্বা 62 ফুট চওড়া একটি পল্টন ব্রিজ নির্মাণ শুরু করা হয়। 1874 সালে ব্রিজ টি নির্মাণ শেষ হয় কিন্তু সেই বছর ঝড় বৃষ্টিতে ব্রিজ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেতুটি ভাসমান হওয়ায় এর সব থেকে বড় অসুবিধা ছিল যানজট। কারণ যখনই কোনো স্টিমার বা জাহাজ  যেতো সেটা থেকে মাঝখান দিয়ে খুলে দিতে হতো ফলে তীব্র যানজট তৈরি হতো। 




এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য 1906 সালে ইস্ট ইন্ডিয়া রেলওয়ে চিফ ইঞ্জিনিয়ার আর .জে হাইড, ইঞ্জিনিয়ার জন স্কট, কলকাতা কর্পোরেশনের চিফ ইঞ্জিনিয়ার ডাব্লু .টি মেকেল একটি কমিটি গঠন করেন। তারা একটি ক্যান্টিলিভার ব্রিজ বানানোর প্রস্তাব দেন। সেই সময় বিশ্বে মাত্র তিনটি ক্যান্টিলিভার ছিল। তবে বন্দর এলাকা হওয়ায় যান চলাচল থেকে জাহাজ চলাচল বেশি প্রাধান্য পায়। এরই মধ্যে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয় ফলে ব্রিজ তৈরির কথা বন্ধ থাকে। আবার কয়েক বছর পর মার্টিনএন্ড কোম্পানীর রাজেন্দ্রনাথ মুখার্জীর তত্ত্বাবধানে ক্লিমেন্ট হিন্ডলে, জে ম্যাগাসন এবং বেসিল মন্ট এর তত্ত্বাবধানে একটি কমিটি গঠন করা হয়। 




1922 সালে আর এন মুখার্জি কমিটি ক্যান্টিলিভার ব্রিজ সম্পর্কে রিপোর্ট দেন। প্রস্তাব হয় ব্রিজ এমনভাবে নির্মাণ করা হবে যাতে তার নীচ দিয়ে অনায়াসে জাহাজ ও স্টিমার যেতে পারে।  1926 সালে নিউ হাওড়া ব্রিজ অ্যাক্ট পাস হয় এবং 1930 সালে 15 ই মার্চ হাওড়া ব্রিজের কাজ শুরুর নির্দেশ দেওয়া হয় সেই মতো 1936 সালে হাওড়া ব্রিজ নির্মাণ শুরু হয়। ব্যান্ডেল ,পামার, ট্রিটন হাওড়া ব্রিজের নকশা তৈরি করেন। 26500 টন স্টিল, 25 মিলিয়ন ডলার খরচা করা হয় এর পেছনে। এরমধ্যে টাটা স্টিল দিয়েছিল 23 হাজার টন স্টিল। নাট বল্টু ছাড়া সম্পূর্ণ আধুনিক প্রযুক্তিতে হাওড়া ব্রিজ নির্মাণ হয় 1943 সালের ফেব্রুয়ারি মাসে। 




সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। 1965 সালে বিশ্বকবি রবীন্দ্রনাথের স্মরণে এই সেতুটির নাম রাখা হয় রবীন্দ্র সেতু। আর আজ হাওড়া ব্রিজ কলকাতা শহরের কত গুরুত্বপূর্ণ অংশ সেটা তো আমরা সকলেই জানি।

No comments:

Post a comment