Trending

Friday, 24 May 2019

কিভাবে করা হল পশ্চিমবঙ্গে লোকসভা ইলেকশন-র গণনা?




42 টি লোকসভা নির্বাচন কেন্দ্র এবং 6 টি বিধানসভা উপ নির্বাচন কেন্দ্রের ফলাফল ঘোষিত হল। তবে নিরাপত্তাজনিত কারণে চূড়ান্ত ফলাফল পেতে শুক্রবার সকাল হয়ে গেল। এদিকে গণনা কেন্দ্র গুলির বাইরে ভিড় বাড়ছিল গতকাল সকাল থেকেই। তাই এ রাজ্যের 58 টি গণনা কেন্দ্রে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা পাকা করা হয়েছিল। গণনা কেন্দ্রের ভিতর ছিলেন জওয়ানেরা এবং বাইরে প্রহরারত ছিলেন পুলিশকর্মীরা। 42 টি লোকসভা কেন্দ্রে 78 হাজার 799 টি বুথে ভোট হয়েছে ‌। এবছর প্রত্যেকটি ইভিএম পিছু একটি করে ভিটি প্যাড ছিল। নিরাপত্তাজনিত কারণে প্রতিটি লোকসভা কেন্দ্রে বিধানসভা পিছু 5 টি করে ভিটি প্যাডের স্লিপ গোনা হয়। এটি শুরু হয় ইভিএম এ ভোট গোনার পর। একটি বুথের গণনা শেষ হলে তবেই দ্বিতীয় টি শুরু করেন দায়িত্বপ্রাপ্ত কর্মীরা।

পর্যবেক্ষক, প্রার্থী এবং তাদের প্রতিনিধির উপস্থিতিতে রিটানিং অফিসারকে এবার লটারি প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। এই লটারির জন্য অতিরিক্ত কয়েক ঘন্টা সময় লাগে তাই ভোটের ফলাফল বের হতে বেশ কিছুটা দেরি হয়।
প্রতি রাউন্ড গণনা শেষে দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক সই করেন। পর্যবেক্ষকের স্বাক্ষরের পরেই তা নির্বাচন কমিশনের ওয়েবসাইট, নিউ সুবিধা অ্যাপ এবং ভোটার হেল্প লাইন অ্যাপ এ দেখানো হয়।
গণনা কেন্দ্রে দরজায় "ডোর ফ্রেম মেটাল ডিটেক্টর", "হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর" সহ পুলিশ বাহিনী মোতায়েন ছিল। রিটার্নিং অফিসার এবং পর্যবেক্ষক ছাড়া মোবাইল নিয়ে কেউ গণনা কেন্দ্রে যেতে দেওয়া হয়নি। নিরাপত্তার কারণে রাজ্যে মোতায়েন করা হয়েছে 200 কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কলকাতা নিরাপত্তার দায়িত্বে ছিল চার হাজার পুলিশ। আর ভোট গণনা হয় শহরের 13 টি জায়গায়।

No comments:

Post a comment