Trending

Friday, 17 May 2019

হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকালে মারাত্মক ক্ষতি




গরমে চুল শোকানোটা অনেকটাই সময় যায়। তার ওপর চুল যদি বড়ো হয় তাইলে তো কোথাই নেই।আবার চুল না শুকালে চুলের গোড়ায় ময়লা জমতে থাকে যার ফলে খুশকি ও চুল পড়া শুরু হয়।কিন্তু নিত্য অফিস যাত্রীদের জন্য তা একটু সমস্যার কারণ, যার জন্য তারা ব্যবহার করেন নতুন বাজারে আসা হেয়ার ড্রায়ার গুলি।



প্রধান সমস্যার কারণ হলো এই হেয়ার ড্রায়ার ব্যবহার করা আরো বেশি ক্ষতিকর। হেয়ার ড্রায়ার থেকে যে গরম হওয়া বের হয় তার ফলে চুল রুক্ষ করে ও মাথার ত্বকের ক্ষতি করে। চুলের গোড়াও নষ্ট করে। যার জন্য বিশেষজ্ঞরা কিছু উপায় বলেছেন এই সমস্যা থেকে বাঁচার জন্য জানতে নিচে পড়ুন।....





  • সবসময় চেষ্টা করুন কিন্তু প্রাকৃতিক রোদ, হাওয়া বা পাখার হাওয়ায় চুল শুকনোর। বা টেবিল ফ্যান থাকলে তার সামনে চুল শোকান। ‌
  • অনেকেই মোটা টাওয়েল দিয়ে চুল মোছেন। এতেও চুলের ক্ষতি  হয়। চুলের ডগা ফাটে বা স্প্লিট এন্ডস হয়।এর বদলে শুকনো পাতলা কাপড় দিয়ে অনেক ক্ষণ ধরে মাথা মুছুন। এতে চুলের জোলে ভাব অনেকটা কমে যাবে।
  • তবে গামছা দিয়ে জোরে চুল ঝাড়বেন না। কিছুক্ষণ শুরনো কাপড় পেঁচিয়ে রাখুন। এতে চুলের জল অনেকটাই শুকোবে। তবে হালকা হাতে চুল আঁচড়াবেন।
  • চুল হালকা ভিজে থাকতেই লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল ফুলে থাকে ও সুগন্ধও থাকে। চুল আরও মোলায়েম হয়।
  • চুল যদি অয়েলি হয়, তা হলে সেই বুঝে শ্যাম্পু ব্যবহার করুন। কন্ডিশনার পারলে ব্যবহার করবেন না। এতে চুল শুকোতে সময় লাগে। কন্ডিশনারের বিকল্প কোনও সেরাম বা জেল ব্যবহার করুন সে ক্ষেত্রে।
আর ভিজে চুল নিয়ে শুতে যাবেন না।চুল আঁচড়ানোর সময়ে কখনওই সরু দাঁতের চিরুনি ব্যবহার করবেন না। গোড়া শুকনোর জন্য মাথা উল্টে চুল সামনের দিকে এনে ফ্যানের তলায় বসে থাকুন।

No comments:

Post a comment