Trending

Thursday, 16 May 2019

চাঁদের মাটি ছুতে চলেছে ভারত!!




ভারত ২০১৯-এ চাঁদের মাটি ছোঁবে এমন জল্পনা আগেই তৈরি হলেও এবার দিনক্ষণ জানিয়ে দিল দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আগামী ৬ সেপ্টেম্বর চাঁদের মাটি ছোঁবে ভারতের একটি মহাকাশযান।


ইসরোর তরফে বুধবার জানানো হয়েছে, আগামী ৯ জুলাই থেকে ১৬ জুলাইয়ের মধ্যে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান-২। জিএসএলভি মার্ক থ্রি রকেটে মহাকাশে পাঠানো হবে ওই যানটিকে।গত কয়েক বছরে মহাকাশ গবেষণায় নজির তৈরি করেছে ভারত। চন্দ্রযান– ১-এর সফল অভিযানের পর বিশ্বের প্রথম দেশ হিসেবে প্রথম চেষ্টায় মঙ্গলের কক্ষে যান পাঠায় ভারত। চলতি বছরের শুরুতেই চন্দ্রাভিযানের কথা ছিল। ৩ জানুয়ারি ছিল ডেডলাইন। কিন্তু, সফল হয়নি ইসরো। কারণ, ডিজাইনে অনেক পরিবর্তন আনতে হয়। পাশাপাশি ল্যান্ডারটিতেও কিছু সমস্যা ছিল।


গত মাসেই চাঁদের মাটিতে অবতরণের চেষ্টা করেছিল ইসরাইলের একটি বেসরকারি মহাকাশসংস্থা। বেসরকারি উদ্যোগে চাঁদের মাটি ছোঁয়ার এটাই ছিল প্রথম চেষ্টা। কিন্তু, শেষ মুহূর্তের যান্ত্রিক গোলযোগ সেই অভিযান সফল হয়নি। এর আগে চাঁদে অভিযান সফলের নজির রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের। সফল হলে চতুর্থ দেশ হিসেবে ভারত চাঁদের মাটি ছোঁবে।

No comments:

Post a comment