Trending

Friday, 31 May 2019

সবার উপর মানুষ সত্য



বাংলা একটা প্রবাদ আছে সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ।অর্থাৎ সমস্ত ধর্মের উপরে মানব ধর্মের কথা বলা হয়েছে। কিন্তু বর্তমান সময়ে ধর্ম নিয়ে যে প্রকার হিংসা, হানাহানি এবং রাজনীতি চলছে তাতে মানুষ সংকীর্ণ ধর্মের মধ্যে আবদ্ধ হয়ে পড়ছে ।সে তার মানব ধর্ম কে সত্যিই ভুলে গেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সম্পূর্ণ বিরল নজির করল বেথুন কলেজ।

এই কলেজে ফরম ফিলাপ করতে হলে প্রথমেই -ছাত্রীকে তাদের ব্যক্তিগত তথ্য দিতে হচ্ছে ।সেখানে সে কোন ধর্মের এই বিষয়ের ক্যাটাগরিতে হিন্দু ,মুসলিম খ্রিস্টান ,ধর্মের নাম আছে, তবে সবার উপরে রাখা হয়েছে মানব ধর্ম কে ।অর্থাৎ কোন ছাত্রী হিন্দু মুসলিম খ্রিস্টান যে কোন ধর্মেরই হোক না কেন সে যদি চায় তাহলে মানব ধর্ম কে নিজের ধর্ম বলে ফরম ফিলাপ করতে পারে।



বেথুন কলেজের পদার্থবিদ্যার বিভাগীয় প্রধান এবং এডমিশন কমিটির আহ্বায়ক ডক্টর কমল কান্তি সোম জানান আমরা সকলে মিলে এই সিদ্ধান্তটা নিয়েছি। ছাত্রীরা যে ধর্মের পরিবার থেকে আসুক না কেন তারা যেন মানব ধর্ম কে সমস্ত ধর্মের উপরে স্থান দেয় ,সে কারণে ফরম ফিলাপে এমন ব্যবস্থা করা হয়েছে। কলেজের এই অভিনব প্রয়াস এ স্বভাবতই ছাত্রীরা আনন্দিত ।এই কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী লিজা দেবনাথ বলে আমার কলেজ এক অসাধারণ পদক্ষেপ গ্রহণ করেছে বলে আমি খুবই আনন্দিত। অন্য সমস্ত কলেজের উচিত এই পথে হাঁটা। অপর এক ছাত্রী শাশ্বতী সরকার জানান বর্তমানে ধর্মের নামে চারপাশে যে হানাহানি চলছে তাই মানুষের সবার আগে মনে রাখা উচিত তার মানব ধর্মের কথা ।সেই দিক থেকে বিচার করলে অত্যন্ত প্রাসঙ্গিক ভাবে এই প্রয়াসকে আমি স্বাগত জানাচ্ছি।কলেজের এই নজিরবিহীন নজির এ অত্যন্ত গর্বিত কলেজের ছাত্রীমহল। 

No comments:

Post a comment