Trending

Tuesday, 21 May 2019

ভোট শেষ হতেই ইভিএম এ কারচুপির অভিযোগ



লোকসভা ভোট শুরুর আগেই দেশের সব রাজনৈতিক জাতীয় দল ও আঞ্চলিক দলগুলির অভিযোগ ছিল "ইভিএম" এ কোনো গন্ডগোল আছে এবং শাসক দল বিজেপির কোনো কারসাজি আছে এতে। যার জন্য তার এক জোট হয়ে ভারতীয় সুপ্রিম কোর্টেও আবেদন করেছিলেন তারা। কিন্তু কোর্ট বিষয়টি তদন্ত করেন আর তাদের এই অভিযোগকে অস্বীকার করেন।




১৯ই মে, রবিবার ভারতের সপ্তদশ লোকসভা ভোট শেষ হলে সকল ভারতবাসী অপেক্ষায় রয়েছেন ভোটার ফল জানার জন্য। তারই মধ্যে আবার অভিযোগ আস্তে থাকে প্রধানত আম আদমি পার্টি, সমাজবাদী পার্টির পক্ষ থেকে। তারা বলেন আজ রাতেই নাকি ইভিএম মেশিনের তথ্য বললেন হবে।এই অভিযোগ করলেন দক্ষিণ দিল্লি লোকসভা কেন্দ্রে আম আদমি পার্টির প্রার্থী রাঘব চাড্ডা। আবার অন্য দিকে উত্তরপ্রদেশের চান্দৌলিতে একটি গাড়ি থেকে অনেকগুলি ইভিএম মেশিন নামিয়ে রাখার ভিডিও প্রকাশে আসলে ইভিএম কারচুপির অভিযোগ তুলে উত্তরপ্রদেশের গাজিপুরে অবস্থান বিক্ষোভে বসেছেন এই কেন্দ্রের জোটপ্রার্থী এবং বহুজন সমাজ পার্টির নেতা আফজল আনসারি। যার ফলে দেশের বিরোধীদলগুলি আবার একজোট হয়ে অভিযোগ আনে। 





অভিযোগ আসার পরই নির্বাচন কমিশনের পক্ষথেকে "এই ৩৫ টি ইভিএম নির্বাচনের দিন ‘রিজার্ভ’ বা অতিরিক্ত হিসেবে রাখা হয়েছিল। যাতায়াতের সমস্যার জন্য এই ইভিএম গণনাকেন্দ্রে পৌঁছতে দেরি হয়েছে।" একের পর এক ঘটনা সামনে আসার পরই উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির প্রধান নরেশ উত্তম প্যাটেল রাজ্যের সমস্ত স্ট্রং রুমে আট ঘণ্টার শিফ্‌টও তৈরি করে কড়া নজর রাখতে নির্দেশ দিয়েছেন দলীয় কর্মীদের। দলীয় কর্মী সমর্থকদের একই নির্দেশ পাঠিয়েছে বহুজন সমাজ পার্টিও। কংগ্রেস কর্মীদেরও একই পরামর্শ দিয়েছেন দলের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গাঁধী। 

No comments:

Post a comment