Trending

Thursday, 2 May 2019

আন্তর্জাতিক জঙ্গির তকমা পেলো মাসুদ আজহার

আন্তর্জাতিক জঙ্গির তকমা পেলো মাসুদ আজহার 



অবশেষে দিল্লির দশ বছরের দাবিতে এই স্বীকৃতি দিলো রাষ্ট্রপুঞ্জ। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স এর সংশোধিত প্রস্তাবে আপত্তির কিছু দেখেনি বলে জানিয়েছে চীন, তার জন্য জঙ্গি ঘোষণায় কোনো বাঁধা দেয়নি। জৈশ-এ-মোহাম্মদ প্রধান মাসুদ আজহার কে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়াটা নিজেদের সাফল্য হিসাবে দেখছেন ফ্রান্স। 


ভারত সরকার এই বিষয়টিকে নিজেদের কূটনীতিক জয় হিসাবে দেখছেন, কিন্তু পাকিস্তান তা মানতে নারাজ। এ ছাড়াও পাকিস্তান জানায় যে, রাষ্ট্রপুঞ্জে যে প্রস্তাব পেশ করা হয়েছিল তা থেকে পুলবামা হামলা থেকে মাসুদ আজহারের নাম জড়ানো হয়েছে ও আরো অনেক রাজনৈতিক প্রসঙ্গও বাদ দেওয়া হয়েছে। পাকিস্তান তার জন্য মাসুদের ওপর নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর করবে।


চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেয়াঙ শুয়াং জানিয়েছেন,"এই বিষয়টির উপযুক্ত সমাধান ফের দেখিয়ে দিল আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবেলায় আমাদের রাষ্ট্রপুঞ্জের নিয়ম প্রক্রিয়া মেনে চলতে হবে। এবং একে ওপরের নীতির সম্মান করতে হবে ও তা আলোচনার মাধ্যমে মেনে চলতে হবে। এবং তাতে কোনো  রাজনীতি করণ চলবে না"। মার্কিন যুক্তরাষ্ট্র ও পাকিস্তানকে মাসুদ আজহারের ওপর করা পদক্ষেপ নিতে বলেছে। 

No comments:

Post a comment