Trending

Friday, 31 May 2019

জলের দামে স্মার্টফোন!!



বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্ট ফোন কোম্পানি হুয়াওয়ে গুগলের কিছু সফটওয়্যার ব্যবহারে নিষেধাজ্ঞা ঘোষণার পরে ভালোই বিপদে পড়েছে।গুগলের ভীষণ জনপ্রিয় কয়েকটি অ্যাপ– ইউটিউব,গুগল ম্যাপ, জিমেইল এর মত অ্যাপগুলোর ওপর মানুষ কতটা নির্ভরশীল, তার ওপর নির্ভর করছে এই চীনা কোম্পানিটির ভবিষ্যৎ প্রবৃদ্ধি। এই কারণে হঠাৎই মুখ থুবড়ে পড়েছে চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের পি৩০ প্রোর জনপ্রিয়তা। অথচ বছরের সেরা ফ্ল্যাগশিপের তকমা ছিল এই হ্যান্ডসেটের দখলে।

জানা গেছে, ১,১৫০ ডলারের এই ফোন এখন ১৩০ ডলারে পাওয়া যাচ্ছে। ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা এবং গুগলের কিছু সেবা হুয়াওয়েতে বন্ধের ঘোষণা আসার পর যুক্তরাষ্ট্রে স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে। সে হিসাবে হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ ফোনের দাম প্রায় ৯০ শতাংশ পড়ে গেল।

বছরের শুরুতে টেক প্রিয়দের বেশ নজর কেড়েছিল হুয়াওয়ের এই স্মার্টফোনটি।এর দারুণ ডিজাইন ভালো রিভিউ পায়। এ ছাড়া এর দীর্ঘমেয়াদি ব্যাটারি ও লেইকা কোয়াড ক্যামেরার শক্তির বিশেষত্বের জন্য সবাই লুফে নিতে চাইছিল সেটটি। সেই সময় ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের একটি প্রতিবেদনে প্রকাশ হয়, ‘বিশ্ববাজারে শীর্ষে থাকা স্যামসং কে অচীরেই ধরে ফেলবে হুয়াওয়ে’। সেখানে আরও জানানো হয়, বছরের পর বছর ধরে ৫০ শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে হুয়াওয়ে।আর এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার আরোপ হয় কোম্পানিটির ওপর। এর পর গুগলের নেয়া এক সিদ্ধান্তের ফলে পশ্চিমে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে হয় হুয়াওয়েকে।এদিকে হুয়াওয়ের সঙ্গে সব চুক্তি, সেবা এবং অবশিষ্ট কার্যক্রম স্থগিত করতে কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মাইক্রোচিপ  প্রস্তুতকারী প্রতিষ্ঠান এআরএম। 

No comments:

Post a comment