Trending

Thursday, 2 May 2019

কুয়াশায় ট্রেন লেট আর নয়।আসছে অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম




নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে, ভারতীয় রেলওয়ের উত্তর অঞ্চল ট্রেনের ২648 টি কুয়াশা নিরাপত্তা ডিভাইস সরবরাহ করে কুয়াশার মৌসুমে লড়াই করার জন্য একটি কর্ম পরিকল্পনা নিয়ে এসেছে। এটি একটি জিপিএস ভিত্তিক কুয়াশা নিরাপত্তা ডিভাইস।এটি একটি সমীপবর্তী সংকেত সম্পর্কে লোকো পাইলটকে আগাম সতর্কতা প্রদান করে।

শীতকাল প্রায় রোজ কুয়াশার জন্যে ট্রেন দেরিতে চলে। আবার কিছু কিছু সময় ট্রেন বাতিল হয়ে যায়।এই সমস্যার সমাধানের জন্য এসেছে এই নতুন প্রযুক্তি।এই ডিভাইসটি ট্রেন অপারেশন সময় ব্যবহারের জন্য তাদের প্রদান করা হয়েছে। এ ছাড়া, অন্যান্য জোনাল রেলওয়েতে বিভিন্ন ডিভাইস সরবরাহ করা হয়েছে, যা পূর্ব কেন্দ্রীয় রেলওয়েতে 877 টি ডিভাইস, উত্তর কেন্দ্রীয় রেলওয়েতে 537 টি ডিভাইস,  উত্তরপূর্ব রেলওয়েতে 975 টি ডিভাইস, উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়েতে এবং উত্তর পশ্চিম রেলওয়েতে 802 টি ডিভাইস।

জোনের জেনারেল ম্যানেজার, টিপি সিংয়ের মতে কুয়াশা নিরাপত্তা ডিভাইসগুলি সকল মেইল / এক্সপ্রেস এবং যাত্রী ট্রেনগুলিতে সরবরাহ করা হবে। কিন্তু, এই মাসের শেষ নাগাদ 600 টিরও বেশি ডিভাইস চালু করা হবে বলে আশা করা হচ্ছে। তিনি আরও বলেন, 5,400 টি ডিভাইস ইতিমধ্যেই আদেশ দেওয়া হয়েছে এবং পরবর্তী তিন মাসে সেগুলি গ্রহণ করা হবে। ডিভাইসগুলি কেবল নিরাপত্তা সরবরাহ করবে না তবে ট্রেনের সময়সীমা বজায় রাখতে সহায়তা করবে।



কুয়াশার সময় সিগন্যাল সংকেত সম্পর্কে স্থানীয় পাইলটদের সতর্ক করার জন্য ভারতীয় রেলওয়ে রেল ট্র্যাকগুলিতে ডিটোনেটর স্থাপন করার জন্য ফগম্যান নিয়োগ করবে। ডিটোনেটর একটি যন্ত্র যা ট্রেন চাকাটি অতিক্রম করে শব্দটি উৎপন্ন করে। এই সময়, স্বয়ংক্রিয় সংকেত সিস্টেম একটি সংশোধিত আধা স্বয়ংক্রিয় সংকেত সিস্টেম রূপান্তর করা হবে। এছাড়াও, ওয়াকি-টকির সেট ক্রু এবং স্টেশন কর্মীদের হস্তান্তর করা হয়েছে। তাছাড়া, স্থানীয় পাইলটদের সহায়তা করার জন্য, সংকেত ইঙ্গিত বুকলেটগুলি সরবরাহ করা হয় এবং তাদের পরামর্শগুলি কুয়াশা ঋতুতে কাজ করার জন্য করা হয়। এছাড়াও, সুসংহত নির্দেশাবলী কাজ করার জন্য জারি করা হয়।

No comments:

Post a comment