Trending

Wednesday, 1 May 2019

ধেয়ে আসছে "ফনি"



ভারত মহাসাগর ও তৎ সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট গ্রীষ্ম মন্ডলীয় ঘূর্ণি ঝড় ফেনী ভয়াবহ হারিকেনের আকার ধারণ করতে চলেছে।চলতি সপ্তাহের শেষের দিকে এটি পূর্ব ভারতের কিছু অংশ ও বাংলাদেশের ওপর আছড়ে পড়তে পারে।এখন ফেনী বঙ্গোপাগরের দক্ষিণ মধ্য অঞ্চলীয় অংশে অবস্থান করছে। ক্রমে ঝড়ের গতিবেগ ও বাড়ছে।এখন এর গতি ৩৯মাইল/ঘণ্টা থেকে সর্বোচ্চ ৭৩ মাইল/ঘণ্টা পর্যন্ত রয়েছে।এর গতি একটি গ্রীষ্ম মন্ডলীয় ঝড়ের মতই।


বৃহস্পতি বা শুক্র বার ঘূর্ণি ঝড় ফেনী কেটাগরি ৩ বা আরো শক্তিশালী হারিকেনের এর আকার ধারণ করতে পারে। আগামী কয়েক দিনের মধ্যে ফেনী উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে।এটি সপ্তাহের শেষে আরো উত্তরে মোড় নিয়ে পড়ে উত্তর পশ্চিম দিকে এগিয়ে যেতে পারে।ফেনী যদি সম্ভাব্য গতি পথের আরো বামদিকে মোড় নেয় তাহলে পূর্ব ভারতের কিছু অংশে বৃষ্টি ও বন্যা হতে পারে।যদি ফেনী  সম্ভাব্য গতিপথের ডানদিকে মোড় নিয়ে আর একটু পূর্বদিকে এগিয়ে যায় তাহলে উত্তর ভারতের সীমান্ত এলাকায় আঘাত হানবে কিন্তু বাংলাদেশের ওপর বেশি প্রভাব পড়বে।


এই ঘূর্ণি ঝড়ে দুর্যোগ এর মধ্যে পড়তে পারে বাংলা। আগামীদিনে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া  দপ্তর।প্রাথমিক ভাবে উড়িশার মাটি ছুয়ে বাংলায় আছড়ে পড়তে পারে ফেনী ৪ ই মে বিকেলে দীঘায়।তখন বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৫০ কিমির কাছাকাছি থাকতে পারে যা ঘূর্ণিঝড় আয়লার থেকে অনেক বেশি। আবহাওয়া  দপ্তর থেকে মৎসজীবী দের গভীর সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

No comments:

Post a comment