Trending

Friday, 17 May 2019

ছাত্রীর হোমওয়ার্ক করে দিলো রোবট!!





মানুষকে বিরক্তিকর কায়িক পরিশ্রম থেকে মুক্তি দিতে এখন নানান কাজে ব্যবহার করা হচ্ছে রোবট। কিন্তু, একদম নতুন একটি ক্ষেত্রে রোবটকে কাজে লাগিয়ে হৈ চৈ ফেলে দিয়েছে চীনের এক স্কুলছাত্রী। হংকংভিত্তিক পত্রিকা সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, সম্প্রতি চীনের হাংঝু শহরে ১৫ বছর বয়সী এক স্কুলছাত্রী তার হাতের লেখার হোমওয়ার্ক শেষ করতে একটি রোবট কিনে আনে। নতুন চন্দ্রবর্ষের ছুটিতে বইয়ের লেখা কপি করা আর রচনা লেখার ভার রোবটের ওপর ছেড়ে দিয়ে বেশ আরামেই কাটছিল তার।




ছাত্রীর মা ঝ্যাং লক্ষ্য করেন, উৎসব উদযাপন আর ঘুরে বেড়ানোর ফাঁকে হোমওয়ার্ক করার জন্য খুব অল্প সময় থাকলেও তার মেয়ে পরিষ্কার হস্তাক্ষরে সব হাতের লেখার অনুশীলন শেষ করে ফেলেছে। এতে বেশ অবাক হন তিনি। কিন্তু, মেয়ের রুম পরিষ্কার করতে গিয়ে ঝ্যাং ধাতব ফ্রেমের মধ্যে কলম লাগানো একটা যন্ত্র দেখতে পান। সেটির প্যাকেটের গায়ে লেখা- এটা ‘সব ধরনের হাতের লেখা নকল করতে পারে’। পরে তিনি জানতে পারেন তার কন্যা প্রায় ১২০ ডলার খরচ করে অনলাইনে ওই রোবট কিনেছে। নববর্ষের উপহার হিসেবে তাকে ওই টাকা দেয়া হয়েছিল। রোবট কিভাবে মেয়ের হোমওয়ার্ক লিখে দিচ্ছে, তার নমুনা দেখেন ঝ্যাং এবং রেগে গিয়ে যন্ত্রটি ভেঙে ফেলেন। ‘এটা তোমাকে হোমওয়ার্কে সাহায্য করতে পারবে। কিন্তু, পরীক্ষায় সাহায্য করতে পারবে?’ প্রশ্ন করেন ঝ্যাং।





বিভিন্ন শব্দ, বাক্য বা অনুচ্ছেদ শত শত বার হাতে লেখার হোমওয়ার্ক চীনের স্কুলগুলোতে একটি স্বাভাবিক ঘটনা। কিন্তু, স্থানীয় একটি পত্রিকায় খবরটি প্রকাশিত হওয়ার পর সোশ্যাল মিডিয়ায় সেটি নিয়ে উল্টো প্রতিক্রিয়া দেখা দেয়।

No comments:

Post a comment