Trending

Monday, 13 May 2019

অতি-পরিচিত মন্দিরের অপরিচিত ইতিহাস




শোভাবাজার লাল মন্দির, কলকাতার প্রতিটি মানুষেরই প্রায় জানা এই মন্দির কে। সেন্ট্রাল আভিনিউ ধরে গিরীশ পার্ক থেকে শ্যামবাজার যাওয়ার পথে রাস্তার মাঝ বড়াবড় দাঁড়িয়ে আছে এই লালা মন্দির। এই মন্দিরের এহেন অবস্থান সম্পর্কে আছে এক ইতিহাস।

এই মন্দির টি তৈরি করেন শোভাবাজার রাজবাড়ির রাজা কালিকৃষ্ণ দেব।  তিনি স্বপ্নাদেশ পেয়ে এই মন্দির নির্মাণ করেন এটি কালি মন্দির হলেও আসলে এই মন্দির বিষ্ণুর শেষ অবতার কল্কি দেব কে সমর্পিত যা খুবই কম দেখা যায়। কথিত আছে শোভাবাজার রাজবাড়ি থেকে নাকি সুড়ঙ্গ পথ আছে এই মন্দিরে আসার যদিও বর্তমানে তার অস্তিত্ব পাওয়া যায় নি।

এই মন্দিরের এরূপ অবস্থান সম্পর্কে আছে এক অদ্ভুত গল্প। ব্রিটিশ কোম্পানি যখন সেন্ট্রাল আভিনিউ তৈরি করে তখন এইমন্দির কে ভাঙ্গার চেষ্টা করা হয় কিন্তু ভাঙ্গা যায় নি উপরন্তু যে শ্রমিক রা মন্দিরে আঘাত করেছিলো তারা মারা যায়। এরপর এই কাজে নিযুক্ত ৩ জন ইঞ্জিনিয়ার ও নাকি মারা যান তারপর কলকাতা কর্পোরেশন এই মন্দির কে না ভেঙ্গে রাস্তা টিকে দুদিক দিয়ে ঘুরিয়ে দেয়। মেট্রো প্রকল্পের সময় ও এটিকে সড়ানোর কথা হয়েছিলো কিন্তু সড়ানো যায় নি। এমনই অদ্ভুত রহস্যময় ইতিহাস আমাদের সকলের পরিচিত লালমন্দিরের। এই মন্দির এমন এক গল্প শোনায় যেখানে বিজ্ঞান ও হার মানে দৈব শক্তির কাছে।

No comments:

Post a comment