Trending

Thursday, 30 May 2019

ফল খাওয়ার কুফল



ফল খেতে তো আমরা মোটামুটি সকলের পছন্দ করি। আর এটি যথেষ্ট স্বাস্থ্যকর। তবে ফল খাওয়া যে সব সময় স্বাস্থ্যের উন্নতি ঘটাবে, এর কোন মানে নেই। সঠিক নিয়ম মেনে ফল না খেলে  স্বাস্থ্যহানিও ঘটাতে পারে ‌।

অনেকে আছে ভোর হোক বা রাত্তির খালি পেটে বা ভরা পেটে ফল খেয়ে নেন। কিন্তু এটি শরীরের মারাত্মক ক্ষতি করে। বিশেষজ্ঞদের মতে খালি পেটে কখনো ফল খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। গ্যাস ,বুক জ্বালার মতন রোগ দেখা দেবে অচিরেই।
আবার ভরা পেটে ফল খেলেও কিন্তু তা ক্ষতিকারক। কারণ সম্পূর্ণ ভরা পেটে সঙ্গে সঙ্গে ফল খেলে হজম প্রক্রিয়ার উপর চাপ পড়ে এবং অনেক সময় বদ হজম হতে পারে ‌। তাই খাওয়ার পরে  ফল খাওয়ার হলে অন্তত একটু কম করে খাওয়া উচিত। যাতে পেট অতিরিক্ত না ভরে যায়।
আর যারা ওজন ঝরানোর জন্য ফল খান, তাদের ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে নির্দিষ্ট সময় মেনে নির্দিষ্ট পরিমাণে ফল খাওয়া উচিত। কারণ সময় এবং পরিমাণ এর হেরফের হলে বদহজম, পেট ভার ইত্যাদি সমস্যা দীর্ঘস্থায়ী হতে পারে। এতে সুফল এর চেয়ে  কুফল টাই বেশি মিলবে।
আর রাতের দিকে এবং খালি পেটে ফল বর্জন করাটাই শ্রেয়। যদি ফল খান নির্দিষ্ট নিয়ম মেনে এবং সময় মেনে তাহলেই ফল খাওয়ার উপকারিতা লাভ করতে পারবেন।  

No comments:

Post a comment