Trending

Thursday, 23 May 2019

ভোট পড়ল 143 শতাংশ অথচ প্রতিটি ভোটই বৈধ!!




100% ভোট পড়ার নজির খুব কম জায়গায় দেখা যায়। এদিকে হিমাচল প্রদেশের একটি গ্রামে সপ্তদশ লোকসভা নির্বাচনের অন্তিম দিনে ভোটগ্রহণ হওয়ার পর দেখা গেল ভোট পড়েছে 143 শতাংশ। কিন্তু কি করে এটা সম্ভব? না কোনরকম অসৎ উপায়ে ভোটগ্রহণ এখানে হয়নি ।বুথ জ্যাম, ইভিএম কারচুপি ও হয়নি ।তাহলে 143 শতাংশ ভোট পড়ল কিভাবে? এর পিছনে আছে একটি কাহিনী।

যে অঞ্চলের কথা আমরা বলছি সেই গ্রামটি ভারত তিব্বতের সীমানায় পাহাড়ের কোলে অবস্থিত একটি গ্রাম। যার নাম তাশিগঙ্গ। অপূর্ব নৈসর্গিক সৌন্দর্য ,বরফের চাদরে মোড়া এই গ্রামটিতে ভোটার আছে মাত্র 70 জন ‌। ভোট গ্রহণের দিন সকাল সাতটা থেকে শুরু হয়ে গিয়েছিল ভোটগ্রহণপর্ব। ভোট দিয়েছেন 49 জন। তাদের মধ্যে 21 জন পুরুষ 15 জন মহিলা ‌। দুয়ে মিলে হল 74% ।তাহলে143 শতাংশ ভোট কি করে এলো?

তাশিগঙ্গ ভারতের সবচেয়ে উঁচু নির্বাচনী উপকেন্দ্র। এখানে ভোট দেওয়ার ইচ্ছা অনেকেরই থাকে। আর তাই তাশিগঙ্গ সহ অন্যান্য এলাকার নির্বাচনী কর্মীরা এখানে ভোট দেওয়ার আবদার করেছিলেন। সেজন্য তাদের ইলেকশন ডিউটি সার্টিফিকেট ইস্যু করে ভোট দেওয়ার ব্যবস্থা করে দিয়েছিল নির্বাচন কমিশন নিজেই।

ভোটের সময় যখন চারিদিকে এত অশান্তি, গোলাগুলি, বোমাবাজি ,ভাঙচুর সেই সময় প্রকৃতির কোলে অবস্থিত ছোট্ট এই গ্রামে ভোট সত্যিই একটা উৎসব এর মতন পালিত হল ‌।

No comments:

Post a comment