Trending

Friday, 17 May 2019

এই গরমে কাঁচালঙ্কা খান হজম শক্তি বাড়ান !!






বহু মশলাদার খাবারকে হার মানাতে পারে গরম ভাত , আলু সিদ্ধ আর ঘি। তার সাথে কাঁচা লঙ্কা। আবার কাঁচা লঙ্কা অনেক রান্নার স্বাদও বাড়িয়ে দেয়। অনেকেই আবার ঝাল খেতে পারে না , কিন্তু বেশির ভাগ মানুষই ঝাল খুব পছন্দ করে। কিন্তু এই কাঁচা লংকার ঝাল কি কোনো উপকারে আসে না ক্ষতি করে আপনার ? জেনে নিন বিস্তারিত ভাবে। 






চিকিৎসকদের মতে, লঙ্কাতে শুধু ঝালই নয়। রয়েছে অনেক স্বাস্থকর গুণও। অনেক বেশি ঝাল আবার খাদ্য নালীর ক্ষতিও করে। তবে পরিমান স্বরূপ লঙ্কা খেলে ক্ষতি না হয়ে , হয় উপকার। অনেকেই জানে না যে , কাঁচা লঙ্কা খাবার হজমে খুব কাজে লাগে। আবার লঙ্কাতে থাকে পর্যাপ্ত পরিমানে ভিটামিন , যা হাড় ,দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সাহায্য করে। এছাড়া ভিটামিন - সি এর পরিমান প্রচুর পরিমানে থাকে। কাঁচালঙ্কাতে আন্টিঅক্সিড্যান্ট থাকে। ফলে কাঁচালঙ্কা শরীরের জ্বর , সর্দি-কাশি ইত্যাদি থেকে দেহকে রক্ষা করে। প্রেস্টেট ক্যান্সারের ঝুঁকি মেটাতে কাঁচালঙ্কা খুবই উপকারী। লঙ্কা খেলে মস্তিস্ক থেকে এনডরফিন হরমোন ক্ষরিত হয়। শরীরের কোলেস্টোরলের মাত্রা কমাতে সাহায্য করে লঙ্কা।  






আবার খুব বেশি পরিমাণে লঙ্কা খেতে না বলছেন চিকিৎসকরা। বিশেষ করে শুকনোলঙ্কার ঝাল খেতে না বলছেন তারা। এতে খাদ্য নালীর প্রাচীর ক্ষতিগ্রস্থ হয়। এছাড়া অতিরিক্ত ঝাল খাদ্য হজমের ক্ষমতাকেও কমিয়ে দেয়। খুব ঝাল খেতে খেতে একসময় জিভের স্বাদকোরক গুলি নষ্ট হতে থাকে।  

No comments:

Post a comment