Trending

Saturday, 4 May 2019

শরীরের কোনো সমস্যা ছাড়া দুর্বল ভাব

শরীরের কোনো সমস্যা নেই, তবুও দুর্বল মনে হয় আপনার শরীর। 




মাঝেমধ্যেই ঘুম থেকে উঠতে ইচ্ছা  করে না। সারারাত ঘুমোনোর পরেও, ঘুম যায় না চোখ থেকে। কিংবা ঘুম থেকে উঠে স্নান করে কাজে যাবার খথা ভাবলেই গাঁ শিরশিরিয়ে ওঠে। সদ্য বিদেশ থেকে আসা ব্যক্তির ক্ষেত্রে টাইমজোনে মানিয়ে নেবার আগে একটু অসুবিধে হয়, খুব বেশি ঘুম পায়। আবার খুব গরম বা খুব ঠান্ডা পড়লে অথবা খুব জোরে বৃষ্টি নামলেও ঘুম পেতে পারে। কিন্তু এই সব সমস্যা 
ছাড়াই, আপনার শরীর নেতিয়ে পড়ছে, তাহলে সত্যিই বিপদ। 






মিলিয়ে দেখুন তো নিম্নলিখিত কোনো সমস্যা আপনাকে বিব্রত করছে কিনা ?
১) খুব বেশি বা কম পরিশ্রম : যাদের সাংসারিক ও অফিস উভয় কাজের চাপ খুব বেশি বেড়ে গিয়েছে । তারা প্রথম দিকে একটু ক্লান্তিতে ভুগতে পারেন। বাড়ি কিংবা অফিসের ঠিকানার পরিবর্তন হলেও এমনটা হতে পারে। তবে চিন্তা করবেন না, সমস্যাটি বেশি দিন থাকবে না। আস্তে আস্তে শরীর পরিস্থিতি সাথে খাপ খাইয়ে নেবে। আবার অন্যদিকে যারা কোনো কাজ করে না তারাও এই সমস্যার মুখোমুখি হবেন।  কারণ সুস্থ থাকতে গেলে আমাদের কোনো না কোনো শারীরিক কর্মের সাথে যুক্ত থাকতে হবে। 

২) অতিরিক্ত বেশি বা কম ওজন  : ওজন একটি বড়ো কারণ হতে পারে ক্লান্তির। খুব মোটা বা রোগাদের মাসেল ও জয়েন্ট শক্তি কম থাকে। তারপর পরিশ্রম করলে দুর্বলতা আরো বেড়ে যায়। 




৩) মানসিক সমস্যা : কোনো কারণ বশত স্ট্রেস বা ডিপ্রেশন আপনার শরীরকে দুর্বল করতে পারে। এই স্ট্রেস বা ডিপ্রেশন বার বার আসবে আপনার কাছে। কাজেই স্ট্রেস বা ডিপ্রেশন  নিজের দ্বারা ম্যানেজ না হলে বিশেষজ্ঞর সাহায্য নিন। 
 
৪) নেশা জনিত কারণ : মদ , সিগারেট , আপনার সিস্টেমকে সাময়িক ভাবে উদ্দীপ্ত করলেও আসলে তার ফল ভালো হয় না। কাজেই নেশা ছাড়ুন ক্লান্তি দূর করুন। 




৫) হাতে পায়ে ব্যাথা : মাঝে মাঝে কারণ ছাড়াই মাসেলে ব্যাথা হয় ? তাহলে দেখুন ব্যাথার স্থানে লাল  বা ফুলে আছে নাকি।  নাহলে ভুঝতে হলে এই ব্যাথা জানাচ্ছে  যে সে ভালো নেই।  

No comments:

Post a comment