Trending

Friday, 3 May 2019

এমন দেশ যেখানে মাত্র ৪ জন নাগরিক




অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্য বিশ্বে এমনও দেশ আছে যেখানে বাস করেন মাত্র ৪ জন। এখানকার সরকার যদিও দাবী করেন দেশের জনসংখ্যা ২৭ জন কিন্তু সেই দাবী কার্যত ভিত্তি হীন। দেশটির নাম "প্রিন্সিপ্যালিটি অফ সিল্যান্ড" এটি বিশ্বের ক্ষুদ্রতম দেশ যদিও এটি জাতিপুঞ্জ দ্বারা স্বীকৃত নয়। দেশটির অবস্থান নর্থ সী অঞ্চলে এবং এটি যুক্তরাজ্যের সাফোল্ক থেকে ১২ কিমি দূরে সমূদ্রের উপর অবস্থিত।



ইতিহাস:- এই সীল্যান্ড দেশ টি আসলে একটি সামূদ্রিক বাঙ্কার যা রয়েল নেভি (ব্রিটেন) ব্যবহার করতো দ্বিতীয় বিশ্বযুদ্ধ এর সময়। এটির কাঠামো দাঁড়িয়ে আছে একটি ডুবন্ত জাহাজের উপর যাকে ভীত করে এর দুটি পিলার দাঁড়িয়ে আছে। যুদ্ধ শেষ হলে এর প্রয়োজন ফুরিয়ে যায় ও এটিকে পরিতক্ত ঘোষণা করা হয়। ১৯৬৯ সাকে বেটস ফ্যামেলি তাদের বেতার কেন্দ্র প্রতিস্তাপনের লক্ষ্যে এখানে বসবাস শুরু করেন কিন্তু ব্রিটিশ সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বেটস পরিবার ও ব্রিটিশ সরকারের মধ্যে দীর্ঘ আইনি লড়াই চলে। শেষ পর্যন্ত বেটস পরিবার জিতে যায় কারণ দেশটির অবস্থান আন্তর্জাতিক জলরাশির মধ্যে ছিলো। এইভাবেই বেটস পরিবার এখানে চিরস্থায়ী বসবাস শুরু করেন দেশটির বর্তমান প্রিন্স মাইকেল বেটস। 



গুরুত্বপূর্ণ তথ্য :- সীল্যান্ড একটি স্বীকৃত দেশ না হলেও এদের আছে নিজস্ব সরকার, নিজস্ব টাকা (সীল্যান্ডিক ডলার), এদের নিজস্ব ফুটবল টিম ও আছে যারা প্রতিযোগিতা মূলক ম্যাচ ও খেলে। এই দেশের নিজস্ব ওয়েবসাইট আছে যাতে আপনি কিনতে পারেন সীল্যান্ডের মুদ্রা, শিলমোহর ও বিভিন্ন নাগরিক সত্ত্ব। এই ছিলো বিশ্বের অস্বীকৃত ক্ষুদ্রতম দেশ সীল্যান্ড যা এখনো স্বীকৃতি পাওয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। সীল্যান্ডের ব্যাপারে আরাও বিস্তারিত তথ্য আপনি পেয়ে জেতে পারেন ওদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে।

No comments:

Post a comment