Trending

Sunday, 30 June 2019

৭৩ জন জঙ্গিসহ ২৭ জন জঙ্গিকে আটক করলেন সেনাবাহিনী।



ঘটনাটি ঘটে আফগানিস্তানের দক্ষিণে অবস্থিত জাবুল এলাকায়। সেখানে বেশ সক্রিয় ছিল আল কায়েদা। রীতিমতো শিবির করে ট্রেনিং দেওয়া হতো জঙ্গিদের। এই সেনা অভিযানে সেইরকম পাঁচটি শিবির গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে আফগান গোয়েন্দাদের একটি সূত্র মারফতে। 

জঙ্গি দমনে এক বিরাট সাফল্য পেল আফগান সেনাবাহিনী। এই তালিকায় রয়েছে আল কায়েদার এক শীর্ষ নেতাও। সংবাদ সংস্থার সূত্রে খবর অনুযায়ী, আফগানিস্তানের একাধিক জঙ্গি ঘাঁটিতে হামলা চালায় ওই দেশের সেনাবাহিনী। সেই অভিযানেই ৮০ জন জঙ্গি প্রাণ হারিয়েছে। একইসঙ্গে গ্রেফতার করা হয়েছে ২৭ জন আল কায়েদা জঙ্গিকে। আফগান গোয়েন্দাদের একটি সূত্রের উল্লেখ করে সংবাদ সংস্থাটি আরো জানিয়েছে, ওই দিন কাবুলিওয়ালার দেশের পূর্ব এবং দক্ষিণ প্রান্তে আল কায়েদার ঘাঁটি গুলিতে হামলা চালানো হয়। সেনাবাহিনীর সাঁড়াশি আক্রমণের চাপে বিশেষ কিছুই করে উঠতে পারেনি কুখ্যাত এই জঙ্গি সংগঠনের সদস্যরা। প্রত্যাঘাতে হানার আগেই খতম করে দেওয়া হয় আল কায়েদার শীর্ষ নেতা ওমর খেতাবকে। ঘায়েল করে দেওয়া হয় আরও শতাধিক জঙ্গিকে। যাদের মধ্যে ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে এবং ৭৩ জনকে হত্যা করেছে আফগান সেনা।




জঙ্গি সংগঠন আল কায়েদার বিরুদ্ধে এই সেনা অভিযানের বিষয়ে বিস্তারিত কিছুই জানায়নি আফগানিস্তান সরকার। তবে ভারতীয় উপমহাদেশে বড় হামলার পরিকল্পনা করছিল আল কায়েদা। সেই দায়িত্ব দেওয়া হয়েছিল মৃত জঙ্গি নেতা ওমর খেতাবকে। ভারত, বাংলাদেশ এবং মায়ানমারের সঙ্গে পাকিস্তানও ছিল আল কায়েদার অন্যতম প্রধান লক্ষ্য।

No comments:

Post a comment