Trending

Monday, 3 June 2019

২১ রানে জয়ী বাংলাদেশ



বিশ্বকাপের ফেভরিটদের তালিকায় জায়গা হয়নি তাদের। বরং বিশ্ব ক্রিকেটের শক্তিধর দেশগুলির সামনে তাদের নিয়ে ঠাট্টা তামাশাই বেশি হয়ে থাকে। কিন্তু তারাও যে হিংস্র বাঘ, বিশ্বকাপে নিজেদের অভিযানের শুরুতে সেটাই বুঝিয়ে দিল বাংলাদেশ। ওয়ানডে-তে রেকর্ড রান গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইংল্যান্ডে জয়ের খাতা খুললেন মোর্তাজারা।

৩৩০। বিশ্বকাপে কেন, ওয়ানডে ক্রিকেটেও এর আগে এত রান করেনি বাংলাদেশ। শাকিব আল হাসান ও মুশফিকুর রহিমর রেকর্ড পার্টনারশিপে ভর করে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের জন্য ৩৩১ রানের বিশাল লক্ষ্য ঝুলিয়ে দেয়। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে টাইগাররা নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রান তোলে। শাকিব ও মুশফিক ছাড়াও ব্যাট হাতে নজর কাড়েন মাহমুদুল্লাহ, সৌম্য সরকাররাও।


জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩০৯ রানের বেশি তুলতে পারেনি। ডু'প্লেসি, মার্করাম, মিলার, দাসেন, ডুমিনিরা সম্মিলিত প্রয়াস চালিয়েও জয় এনে দিতে পারেননি দলকে। দক্ষিণ আফ্রিকা শেষমেশ ম্যাচ হারে ২১ রানের ব্যবধানে।
বাংলাদেশের হয়ে শাকিব ৭৫ ও মুশফিকুর ৭৮ রানের অনবদ্য ইনিংস খেলেন। তৃতীয় উইকেটের জুটিতে দু'জনে ১৪২ রান যোগ করেন। এছাড়া মাহমুদুল্লাহ ৪৬, সৌম্য ৪২, মোসাদ্দেক হোসেন ২৬, মহম্মদ মিঠুন ২১ ও তামিম ইকবাল ১৬ রান করেন। প্রোটিয়াদের হয়ে ২টি করে উইকেট নেন ফেলুকাওয়ো, মরিস ও ইমরান তাহির।

পালটা ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন দলনায়ক ডু'প্লেসি। ডি'কক ২৩, মার্করাম ৪৫, মিলার ৩৮, দাসেন ৪১ ও ডুমিনি অপরাজিত ৩৪ রান করেন। মুস্তাফিজুর রহমান ও মহম্মদ সঈফুদ্দিন ২টি করে উইকেট নেন। ১টি করে উিকেট দখল করেন মেহেদি হাসান মিরাজ ও শাকিব। ম্যাচের সেরার পুরস্কার উঠেছে শাকিবের হাতে। 



View image on Twitter

No comments:

Post a comment