Trending

Tuesday, 4 June 2019

পড়ুয়াদের সতর্ক করল চীন সরকার



আমেরিকার সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই এবার সেখানে পড়তে যাওয়া নিয়ে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের সতর্ক করল চীন সরকার। বর্তমানে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক একেবারে তলানিতে। তার মধ্যে দক্ষিণ চীন সাগরে এবং তাইওয়ানে আমেরিকার হস্তক্ষেপ নিয়ে সিঙ্গাপুরে শাঙগ্রিলা সম্মেলনে প্রবল ক্ষোভ জানিয়েছেন চীনের প্রতিরক্ষা মন্ত্রী ফেংহে।এই পরিস্থিতিতে চীনের শিক্ষা মন্ত্র সরকারি টিভি চ্যালেনে জানিয়েছেন, মার্কিন মুলুকে পড়াশোনা করতে গেলে নানা ধরনের বাধানিষেধের মুখোমুখি হতে হচ্ছে ছাত্র-ছাত্রীদের। কখনো তাদের ভিসার মেয়াদ কমিয়ে দেওয়া হচ্ছে ,আবার কখনও তাদের ভিসার আবেদন খারিজ করে দেওয়া হচ্ছে। 

শিক্ষা মন্ত্রকের বার্তায় আরও বলা হয়েছে, এর ফলে চীনের পড়ুয়াদের আমেরিকায় চীনের পাঠক্রম শেষ করতে প্রবল সমস্যা হচ্ছে।শুধু ছাত্র ছাত্রী নয়, বিভিন্ন চিনা শিক্ষাবিদদের সঙ্গে ও অভিবাসন দপ্তর সম্প্রতি একই আচরণ করেছে বলে অভিযোগ তিনি সরকারের।

এর ফলে ভবিষ্যতে যারা আমেরিকায় গিয়ে পড়াশোনা করার কথা ভাবছেন, তারা যেন বিকল্প ব্যবস্থা ভেবে রাখেন, সতর্ক বার্তায় এই কথা মনে করিয়ে দিয়েছেন চীনের প্রতিরক্ষা মন্ত্রক। বর্তমানে সারে ৩ লক্ষের বেশি পড়ুয়া আমেরিকায় পড়াশোনা করছে। তা থেকে মার্কিন প্রশাসনের আয় প্রায় চৌদ্দশো কোটি ডলার। 

No comments:

Post a comment