Trending

Friday, 21 June 2019

তিন তালাক বন্ধে তৎপর মোদি সরকার


তিন তালাক বিল বন্ধ করার জন্য কোমর বেঁধে নেমে পড়ল মোদি সরকার। তার সঙ্গে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ও প্রচ্ছন্ন সহযোগিতার ইঙ্গিত রয়েছে। বৃহস্পতিবার সংসদে 2 কক্ষে  ভাষণ দিতে গিয়ে রাষ্ট্রপতি এই ইঙ্গিত দেন।

রাষ্ট্রপতি জানান মুসলিম নারীদের অধিকার রক্ষার জন্যই তিন তালাক এবং নিকা হালাল পদ্ধতি অবিলম্বে বন্ধ করা উচিত। মুসলিম মা বোনেদের সম্মানের কথা চিন্তা করেই প্রশাসনে সিদ্ধান্ত নিচ্ছে। তিন তালাক বিল পাসের জন্য সংসদে সমর্থন দেয়া উচিত বলেও তিনি মনে করেন।সুপ্রিম কোর্টে তিন তালাক নিষিদ্ধ হলেও যদিও এখনো সেটা আইনে পরিণত হয়নি তাই এখনো এই তিন তালাকের শিকার হচ্ছেন মুসলিম নারীরা।

এদিকে কংগ্রেস জানিয়েছে তার প্রস্তাবিত তিন তালাক বিলে একাধিক বিষয়ে অস্পষ্ট রয়েছে। গতবার লোকসভা নির্বাচনে কংগ্রেস এবং বামফ্রন্ট তিন তালাক বিল এর বিরোধিতা করেছিল। 2019 এর লোকসভা নির্বাচনের সময় বিজেপি তাদের ইস্তেহারে মুসলিম নারীদের অধিকার রক্ষায় তিন তালাক বিল কে আইনে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিল। তাই এখন বিজেপির টার্গেট তিন তালাক বিল পাস করানো। আর এই কাজ করতে গিয়ে যাতে তাদের বেশি বিরোধিতার সম্মুখীন না হতে হয় তার জন্য এখন থেকেই রাজ্যসভায় তারা শক্তি বাড়াতে শুরু করেছে। বৃহস্পতিবার এই তিনটি টি ডি পি সাংসদ বিজেপিতে যোগ দিয়েছেন। আরো এক সংসদের যোগ দেয়ার কথা ।এমনিভাবে বিজেপি শক্তি ক্রমে বৃদ্ধি পেয়ে চলছে। 

No comments:

Post a comment