Trending

Thursday, 20 June 2019

ভূমিকম্পে কাঁপল ওড়িশার একাধিক জেলা


 বুধবার বিকেল ৫ টা বেজে ৪৮ মিনিট আচমকা কেঁপে উঠল পশ্চিম ওড়িশা । রিপাের্ট বলছে। পশ্চিম ওডিশার সম্বলপুর , কুচিন্দা , দেওগড় , রউরকেল্লা , বােনাই ও ঝাড়গুড়ায় এই কম্পন অনুভূত হয় । স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর ওই এলাকার বাসিন্দারা তীব্র ঝাকুনি অনুভব করেন । তবে কম্পন বেশিক্ষণ স্থায়ী হয়নি । কয়েক সেকেণ্ড ধরে এই কম্পন অনুভব করা যায় । তবে আতংক ছড়িয়ে পড়ে । স্থানীয় বাসিন্দারা বেরিয়ে আসেন বাড়ি ছেড়ে । তবে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই ।
এরই মধ্যে ওড়িশা জুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে স্থানীয় আবহাওয়া দফতর । ওডিশার ছটি জেলায় আঙ্গুল , ঢেঙ্কানল , জাজপুর , কেন্দাপাড়া , বালাসাের ও ভদ্রকে এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবারই ফের কেঁপে ওঠে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ । মঙ্গলবার ভােরের দিকে ভারতের কেন্দ্রশাসিত ওই এলাকায় কম্পন অনুভূত হয় । রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৪ . ৯ । স্থানীয়দের মতে সময়টি ছিল ভাের ৩ টে বেজে ৪৯ মিনিট । এই মাসের প্রথম দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে গুজরাত । গুজরাতের উত্তর দিকে এই ভূমিকম্প অনুভূত হয় । রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৪ . ৩ । গুজরাতের পালানপুরের কাছেই এই কম্পনের উৎসস্থল । পালানপুর থেকে ৩১ কিলােমিটার দূরে কম্পনের উৎসস্থলের গভীরতা ছিল ৩ . ১ কিলােমিটার।

No comments:

Post a comment