Trending

Tuesday, 4 June 2019

ফুরিয়ে আসছে অক্সিজেন


পৃথিবী থেকে দ্রুত কমে যাচ্ছে অক্সিজেন। অথচ পৃথিবীতে যেসব কারণে প্রাণের অস্তিত্ব আছে, তার অন্যতম হলো এই অক্সিজেন। সেই অক্সিজেন নিয়েই চিন্তিত বিজ্ঞানীরা।তারা বলছেন, অক্সিজেন কমে যাওয়ার কারণে ওজনে হালকা হয়ে যাচ্ছে পৃথিবী, যা রীতিমতো উদ্বেগজনক। 

বিজ্ঞানীরা আরো বলছেন, পৃথিবী থেকে যে হারে অক্সিজেন কমছে, সে হারে কার্বন ডাই-অক্সাইড কমছে না। আবার বাতাসের নাইট্রোজেন ও মিথেনও সে হারে কমছে না। বিজ্ঞানীদের ধারণা, বহু কোটি বছর আগে একই অবস্থা হয়েছিল আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী মঙ্গল গ্রহের।এদিকে ঠিক কী কারণে পৃথিবী থেকে এত দ্রুত হারে অক্সিজেন কমে যাচ্ছে, তা জানার চেষ্টা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। এ জন্য নরওয়ের উত্তর উপকূল থেকে সম্প্রতি পাঠানো হয় ‘ভিশন্স-২’ নামে একটি অভিনব সাউন্ডিং রকেট। এছাড়া একদল গবেষককেও পাঠানো হয়েছে নরওয়ের উত্তর উপকূলে।

গবেষকদের এক সদস্য বলেন, ‘আমরা অরোরা বোরিয়ালিসে এসেছি। পৃথিবীর বায়ুমণ্ডল পাতলা হয়ে যাওয়া, শ্বাসের বাতাস অক্সিজেনের মহাকাশে দ্রুত চলে যাওয়ার পেছনে বড় ভূমিকা রয়েছে অরোরা বোরিয়ালিসের। আমরা সেটাই দেখতে এসেছি এখানে’। স্যার জেমস জিনস পৃথিবীর বায়ুমণ্ডল উত্তরোত্তর পাতলা হয়ে যাওয়ার ধারণার কথা প্রথম বলেছিলেন। 

তিনি বলেছিলেন, পৃথিবীর বায়ুমণ্ডল একদিন আমাদের ছেড়ে মহাকাশে হারিয়ে যাবে। সেদিন পৃথিবীর আর কোনো বায়ুমণ্ডল থাকবে না। ফলে বেঁচে থাকার অন্যতম প্রধান উপকরণটি আর পাবে না এই নীলাভ গ্রহের জীবজগৎ। তবে সেটা হতে সময় লাগবে আরো অন্তত ১০০ কোটি বছর। কিন্তু বিজ্ঞানীর এখন বলছেন, ঘটনাটি অত ধীরে ঘটছে না। বরং প্রতি দিন পৃথিবীর কয়েকশো টন বায়ুমণ্ডল আমাদের ছেড়ে চলে যাচ্ছে মহাকাশে।

No comments:

Post a comment