Trending

Tuesday, 4 June 2019

ধর্ষণে মৃত্যুদণ্ডের সাজা বহাল



মুম্বাই হাইকোর্ট একাধিকবার ধর্ষণে দোষীদের মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখল। হাই কোর্ট এ ব্যাপারে বর্তমান আইন কে সাংবিধানিক বৈধতা দিয়েছে। মুম্বাইয়ের শক্তি মিল ঘটনায় তিনজন দোষী র আবেদনও খারিজ করে দেওয়া হয়েছে।

২০১২ সালে নির্ভায়া গণধর্ষণ মামলায় আইন পরিবর্তনের জন্য প্রতিবাদের ঝড় ওঠে। তারপর এই আইন সংশোধন করে ৩৭৬ ধারা কে সংযুক্ত করা হয়। সেই ধারা অনুযায়ী একাধিকবার ধর্ষণ এ অভিযুক্তদের সারা জীবন কারাবাস ভোগ করতে হতে পারে অথবা তাদের মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে।

২০১৪ সালে এই আইনের ভিত্তিতে মুম্বাইয়ের শক্তিমিল ঘটনায় অভিযুক্ত তিন অপরাধীর ফাঁসির সাজা হয়। ২০১৩ সালের ২২ শে আগস্ট মুম্বাইয়ের পরিতক্ত একটি শক্তি মিলের ভেতর ২২ বছর বয়সী একজন চিত্র সাংবাদিককে তারা ধর্ষণ করে। কয়েক মাস আগে ১৮ বছর বয়সী এক টেলিফোন অপারেটর কেও ধর্ষণ করা হয় ওই একই জায়গায়। নির্ভয়া কাণ্ডের পর যে আইনের সংশোধন করা হয়েছিল সেই নতুন আইনের বলে এবার দোষীদের সাজা শোনাল আদালত।

কিন্তু দোষীরা নতুন আইনে সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টে গিয়েছিল। হাইকোর্টের বিচারপতি বিপি ধর্মধিকারি এবং রেবতী মোহিত দের ডিভিশন বেঞ্চ তাদের আবেদন খারিজ করে দেয়। নতুন আইনের অনুযায়ী তাদের মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখা হয়। 

No comments:

Post a comment