Trending

Monday, 3 June 2019

সবচেয়ে উঁচু রেল সেতু যদি হয় দেশের গর্ব




কাশ্মীরকে বলা হয় ভূস্বর্গ। তার মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের কারণে সে যেমন পর্যটকদের আকর্ষণ করে তেমনি জঙ্গী ও আকর্ষণ করে বসেছে। সে আলাদা কথা তবে এই কাশ্মীরের কাছাকাছি আরো একটি জিনিস পর্যটকদের আকর্ষণের বিষয়বস্তু হতে চলেছে। সেটি হল জম্মু-কাশ্মীরে নিকটবর্তী কুড়িগ্রামে্ চেনাব নদীর উপর নির্মীয়মান রেল সেতু।




কাটরা থেকে বানিহাল পর্যন্ত এ সেতুটি ১৩১৫ মিটার লম্বা নদী থেকে ৩১৫ মিটার উঁচু ‌। এ সেতুটি কুতুব মিনারের থেকে 5 গুণ বড় আবার উচ্চতায় আইফেল টাওয়ারের থেকে ৩৫ মিটার উঁচু। এই সেতুটি বর্তমানে পৃথিবীর উচ্চতম রেল সেতু। উধমপুর, শ্রীনগর এবং বারামুল্লা সেকশনে ১২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে পৃথিবীর উচ্চতম রেল সেতু। অতিরিক্ত উচ্চতা ,ভূমিধস এগুলির কথা মাথায় রেখে জাপান ও ফিনল্যান্ডের ডিজাইন সংস্থা এটিকে আর্চ আকারে গড়ে তুলছেন। সেতুটির আর্চ স্পেন ৪৬৭ মিটার এবং আর্চ দৈর্ঘ্য 480 মিটার।























এই সেতুটির বৈশিষ্ট্য সত্যিই অবাক করার মত। এটি যেমন আড়াইশো কিলোমিটার হাওয়ার গতি বেগ সহ্য করতে পারে তেমনি রিকটার স্কেলে আট মাত্রার ভূমিকম্প সহ্য করে দাঁড়িয়ে থাকতে পারে। আবার মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রা সহ্য করার ক্ষমতা আছে। এটি রক্ষণাবেক্ষণের জন্য আকাশপথে নজরদারি ব্যবস্থা হয়েছে এছাড়া রোপ ওয়ে এবং অনলাইন মনিটরিংয়ের ব্যবস্থা থাকছে।  বলা হয়েছে এ সেতুটির জীবনকাল একশো কুড়ি বছর।




রেল সেতুতে থাকছে দুটি রেলওয়ে ট্রাক, ফুটপাত এবং সাইকেল আরোহীদের জন্য নির্দিষ্ট স্থান। 25 হাজার মেট্রিক টন ইস্পাত দিয়ে তৈরি এই সেতু বিস্ফোরক সহ্য করার ক্ষমতা রাখে। সম্পূর্ণ সেতুটি স্টিল ও কংক্রিট দ্বারা নির্মাণ করা হচ্ছে।সত্যিই  এই রেল সেতুটি ভারতের স্থান বিশ্বের দরবারে অনেকটাই উঁচু করে দেবে।

No comments:

Post a comment