Trending

Wednesday, 12 June 2019

তিনটি ব্যাংক মিশে যেতে চলেছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে


বেশ কিছুদিন আগেই দেনা ব্যাংক এবং বিজয়া ব্যাঙ্ক,  ব্যাঙ্ক অফ বরোদার  সঙ্গে মিশে গেছে। এবার ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, অন্ধ্র ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংক মিশে যাচ্ছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে। সরকারি পরিকল্পনা অনুযায়ী এলাহাবাদ ব্যাংক এবং ব্যাংক অফ মহারাষ্ট্র এক হয়ে যাবে।

সরকারি তরফে জানা গেছে যে ছোট ছোট ব্যাংকের হাতে ক্ষমতা না রেখে আর্থিক লেনদেনের মতো গুরুত্বপূর্ণ বিষয়টি দেশের দু তিনটে বড় ব্যাংকের হাতেই রাখার পরিকল্পনা করেছে সরকার। এর ফলে ডিজিটাল মার্কেটিং এবং অনলাইনে আর্থিক প্রতারণার সম্ভাবনা অনেকটা কমে আসবে।

কয়েকদিন আগেই আর্থিক প্রতারণা রক্ষার জন্য এস বি আই তাদের এটিএম এর সংখ্যা কমিয়ে দিতে চেয়েছিল। আবার এখন শোনা যাচ্ছে ১০ লাখ টাকা একসঙ্গে একাউন্ট থেকে তুলতে গেলে কিছু বাড়তি কর দিতে হবে সরকারকে। সেক্ষেত্রেও দেশে ব্যাংকের সংখ্যা সীমিত হয়ে গেলে এই কর আরোপ করাটা অনেক সুবিধাজনক হবে। কারণ একজন ব্যক্তি তার বিভিন্ন একাউন্ট থেকে একদিনে ১০ লাখের বেশি টাকাও তুলতে পারেন কিন্তু ব্যাংকের সংখ্যা কমে এলে সেই সুযোগ তিনি পাবেন না।
গত এপ্রিল মাসেই দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক মিশে গেছে ব্যাঙ্ক অফ বরোদা সঙ্গে। এতে সেখানকার কর্মচারীদের কোন অসুবিধা না হলেও আর্থিক লেনদেন কিছুটা সংকুচিত হয়েছে।   

No comments:

Post a comment