Trending

Thursday, 27 June 2019

রেশন কার্ডের সাথে আধার লিঙ্কের সময়সীমা বাড়ালো কেন্দ্রীয় সরকার



রেশন কার্ডের সঙ্গেও এবার আধার লিঙ্ক করাতে হবে। আর সেই সময়সীমা আরও তিনমাস বাড়ালো কেন্দ্রীয় সরকার। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য এবং গণবন্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান। আগামী ৩০ জুনের মধ্যে গোটা দেশে রেশন কার্ডের সঙ্গে আধারের লিঙ্ক তৈরির কথা বলা হয়েছিল। সেই সময়সীমা আরও তিনমাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে সেপ্টেম্বর মাস পর্যন্ত এই সময়সীমা আরও বাড়নো হল। এই সিদ্ধান্তে অনেক মানুষ উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। কারণ এখনও পর্যন্ত বহু গ্রাহকই রেশন কার্ডের সঙ্গে তাদের আধারের সংযুক্তি করণ করেননি। ফলে এই সময়সীমা আরও তিনমাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।আর এই আধারের সংযোগ না হওয়ার কারণে জনগণ রেশন পাওয়া থেকে বঞ্চিত না হন, তার জন্য সময়সীমা বাড়ানো হতে পারে।

প্রসঙ্গত, দেশের মোট ২৫টি রাজ্য প্রায় ৯৫ শতাংশ রেশন কার্ডের আধার সংযুক্তিকরণ করে ফেলেছে৷ তবে বেশ কয়েকটি রাজ্য এখনও এ ব্যাপারে অনেকটাই পিছিয়ে৷ সেই তালিকায় পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে অরুণাচল প্রদেশ, বিহার, হরিয়ানা, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, সিকিম, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড৷ নির্দিষ্ট সময়ের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ শেষ করার জন্য ওই সব রাজ্যকে আগেই নোটিশ পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। 
শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য প্রথম থেকেই কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আসছেন৷ রেশনের মতো অত্যাবশ্যকীয় পরিষেবা পাওয়ার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক হোক, সেটা মোটেও চান না তিনি৷ 

No comments:

Post a comment