Trending

Saturday, 29 June 2019

মা সিগারেট খাওয়াচ্ছে বাচ্চাকে




পাখি কখনও সিগারেট খেতে পারে তা আমার আগে কখনও ভেবে দেখিনি। কিন্তু এটাই সত্যি! মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মর্মান্তিক এক ছবি ধরা পড়ল । এক বাচ্চা পাখিকে সিগারেটের পােড়া অংশ খাওয়াচ্ছে মা।ছবিটি তােলা হয়েছে ফ্লোরিডায় পিনেল্লাসের সেন্ট পেটেস সমুদ্র সৈকতে। স্কিমার ছবিটি তুলেছেন কারেন মাসন নামে এক আলােকচিত্রী । তার ফেসবুক পেজে পােস্ট করা সেই ছবি এখন ভাইরাল কারেন। প্রথমে বুঝতে পারেননি মা পাখিটি কী খাওয়াচ্ছে বাচ্চাটিকে৷কিন্তু এটা বুঝেছিলেন , যে এটা আর যাই হােক মাছ নয় । বাড়ি ফিরে কম্পিউটারে যখন বড় করে দেখেন , বুঝতে পারেন ওটা একটা পােড়া সিগারেট । ফেসবুকে পােস্ট করার সময় লিখেছেন , সমুদ্র সৈকত পরিষ্কার রাখা উচিত । যাঁরা সিগারেট খান , তাদের উদ্দেশে বলেছেন , পােড়া অংশ সমুদ্র সৈকতে যাতে না ফেলে।

কারেন,ফেসবুকে আরও দু ' টি ছবি পােস্ট করেছেন ।সেখানে দেখা যাচ্ছে একটি বাচ্চা স্কিমার পাখি সিগারেট খাচ্ছে ।যে ভাবে তারা মাছ বা অন্য খাবার মুখে নিয়ে মুখ ওপরে তুলে সেটা গিলে নেওয়ার চেষ্টা করে সেই ভঙ্গিতে ।আর একটি ছবিতে দেখা যাচ্ছে একটি সিগারেটের টুকরো মুখে নিয়ে হাঁটছে বাচ্চা স্কিমার।




 প্লাস্টিক জাতীয় আবর্জনাকে খাদ্য ভেবে খেয়ে মৃত্যু হচ্ছে সামুদ্রিক প্রাণীদের। প্রাণী জগতের এই নারকীয় জীবনযাপনের জন্য দায়ী একমাত্র মানুষ। মেরুপ্রদেশে বরফ গলন এবং খাদ্যের অভাবের কারণে বহু প্রজাতি বিলুপ্তির পথে চালিত হচ্ছে বা শহরে ঢুকতে বাধ্য হচ্ছে। প্লাস্টিকের ব্যাগ খেয়ে মারা যাচ্ছে সামুদ্রিক প্রাণীরাও। ভয়ঙ্কর সমস্যা তৈরি করছে সমুদ্র সৈকতে পড়ে থাকা সিগারেটের অবশিষ্ট অংশ। সান ডিয়েগো স্টেট ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট স্কুল অফ পাবলিক হেলথের একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, প্লাস্টিক থেকেও সিগারেটের ফেলে দেওয়া অংশ বন্য ও সামুদ্রিক প্রাণীদের জন্য বেশি ক্ষতিকর।‌

No comments:

Post a comment