Trending

Thursday, 6 June 2019

খুব গরম ভাত খেলে হতে পারে ক্যান্সার


আমরা অনেকেই গরম ভাত খেতে খুব পছন্দ করি ।কিন্তু গরম ভাত খাওয়ার ফলে যে মারাত্মক পরিণতি হতে পারে, তা আমাদের ধারণার বাইরে।আমরা জানি, ক্যান্সার মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়। আমাদের দেশে ক্যান্সার এর পরিমান ক্রমাগত বেড়েই চলেছে। গত বছর এই রোগে আক্রান্ত হয়েছিল প্রায় 58 হাজার মানুষ। চিকিৎসকরা জানিয়েছেন এই ক্যান্সার খুব মারাত্মক এবং এর ফলে মৃত্যু অনিবার্য।খুব তাড়াতাড়ি মানবদেহে প্রভাব ফেলে পেটের ক্যান্সার বা গ্যাস্ট্রোইনেস্টাইন। এরপর একে একে প্রভাব ফেলে বিভিন্ন অঙ্গে।এই ক্যান্সার সম্পর্কে অনেকেই অবগত নন।

মূলত গ্যাস্ট্রো ক্যান্সার হবার দুটি কারণ রয়েছে ।প্রথমত, যদি খুব বেশি পরিমাণে ভাত খাওয়া হয় এবং দ্বিতীয়ত ,অতিরিক্ত ঝাল খাবার ফলে এই ক্যান্সার হয়।তবে অতিরিক্ত  মাত্রায় গরম গরম খাবার খেলেও এই ক্যান্সার আক্রমণ করতে পারে। এমনটাই জানানো হয়েছে তিরুবনন্তপুরম এর গবেষণায়।


এছাড়া এই ক্যান্সার হবার আরো অন্যান্য কারন রয়েছে ।ধূমপান ও মদ্যপান করলে গ্যাস্ট্রিক ক্যান্সার হয় ।আবার বেশি নুন বা নোনতা খাবার বেশি খেলে গ্যাস্ট্রো ক্যান্সার হয় ।এই ক্যান্সারের বিভিন্ন লক্ষণ দেখতে পাওয়া যায়। যেমন শুরুতে পেটে ব্যথা, গিলতে সমস্যা  ,হজমের সমস্যা অথবা কালো মলের মত উপসর্গ লক্ষ্য করা যায় ।নারী পুরুষ উভয়ের এই ক্যান্সার হতে পারে ।

তবে এই লক্ষণগুলো কে অনেকেই খুব সাধারন মনে করে ।কোন সর্তকতা অবলম্বন করেন না ।এর ফলে ক্যান্সার ধরা পড়ে একদম শেষের স্টেজে। এরকমই জানান ডক্টর নবীন পোলাভারাপু।গত বছর থেকে পেটের ক্যান্সার  বা গ্যাস্ট্রোইনেস্টাইন  ক্যান্সারের চিকিৎসায় নানা রকম পরিবর্তন এসেছে ।কেমোথেরাপির মাধ্যমে এই ক্যান্সার থেকে মুক্ত হওয়া যায়। প্রথম দিকে ধরা পরলে রোগ মুক্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই সর্বদা সচেতন থাকুন ও নিজের শরীরের প্রতি নজর রাখুন ।এবং অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

No comments:

Post a comment