Trending

Tuesday, 25 June 2019

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া



ফের ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ার বান্দা উপকূল।ভূপৃষ্ট থেকে ২০৮ কিলােমিটার নিচে এই ভূমিকম্পের উৎস,রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৩ ।স্থানীয় সময় রবিবার রাত ১১টা ৫৩ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়।এর ফলে ইন্দোনেশিয়ার বিস্তীর্ণ অঞ্চল ও প্রতিবেশী পূর্ব তিমুরের রাজধানী দিলিতে প্রবল ভূ - কম্পন অনুভূত হয় । যদিও এখনও পর্যন্ত এই ঘটনার ফলে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি । জারি হয়নি সুনামি সতর্কতাও। উৎসস্থল ছিল বন্দা সমুদ্রের দক্ষিণ আম্বােন দ্বীপ ।

বন্দা সমুদ্রে ভূমিকম্পের কয়েক মিনিট আগে কেঁপে উঠেছিল পশ্চিম পাপুয়া প্রদেশের আবেপুরা শহরও।রিখটার স্কেলে মাত্রা ছিল ৬ .১ ।গভীরতা ছিল ২০ কিলােমিটার ।ভূমিকম্প হওয়ার পরেই বিভিন্ন জায়গায় আফটার শক অনুভূত হয় ।তবে এগুলির ফলে বড় কোনও ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি ।ভূমিকম্প হওয়ার খবর পাওয়া গিয়েছে ডারউইন এলাকাতেও।এখানে ভূ - কম্পনের জেরে বহুতলগুলি থেকে আতঙ্কে বেরিয়ে আসেন প্রচুর মানুষ ।প্রায় পাঁচ মিনিট ধরে গােটা এলাকা থরথর করে কাঁপছিলো বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা ।তবে এখান থেকেও বড়ো কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি ।এর আগে এতবড় ভূমিকম্প আর দেখেনি ইন্দোনেশিয়া।প্রসঙ্গত উল্লেখ্য ,২০০৪ সালে ভূমিকম্পের ফলে তৈরি হওয়া সুনামির জেরে ১২টি দেশের দু ' লাখ ৩০ হাজার জন্য মৃত্যু হয় ।যার মধ্যে বেশিরভাগই ছিল ইন্দোনেশিয়ার বাসিন্দা।যা এখনও ইন্দোনেশিয়াবাসীদের কাছে উজ্জ্বল স্মৃতি ভেসে আছে। 

স্থানীয় এক মহিলা শ্রমিক রবেন বলেন, 'ভূমিকম্পের সময় কোনও অ্যালার্ম বাজানো হয়নি। কিন্তু, চারিদিক কাঁপছে দেখে ভয়ে সবাই বাইরে বেরিয়ে আসে। এর আগে এতবড় ভূমিকম্প আর দেখিনি।'বিশ্ববাসীর কাছে ভূমিকম্প এখন রোজকার ব্যাপার হয়ে গিয়েছে। কিছুদিন পর পর পৃথিবীর কোন কোন দেশে ভূমিকম্প হয়ে চলেছে। যার কারণ হিসেবে আমরাই দায়ী।

No comments:

Post a comment