Trending

Saturday, 1 June 2019

মাটির নিচে হলো ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান



 প্রথমবার মাটির নিচে ছুটল ইস্ট ওয়েস্ট মেট্রো । শুক্রবার দিন দুপুরে মেট্রো টি ফুলবাগান থেকে রওনা হয়ে শিয়ালদা পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চালানো হয়। অনেকদিন ধরেই এই মেট্রো চালু হওয়ার খবর শোনা যায়।


মেট্রো কর্তারা জানিয়েছেন প্রথম দিনের পরীক্ষায় সফল হয়েছেন তারা। ইস্ট ওয়েস্ট মেট্রোর চিফ ইঞ্জিনিয়ার পি চক্রবর্তী জানিয়েছেন ,এদিন তাদের দেখার বিষয় ছিল নকশা অনুযায়ী সমস্ত কাজ ঠিকঠাক ভাবে সম্পন্ন হয়েছে কিনা ।যেমন ,ট্রেন চলার সময় লাইনের ধারে কোথাও কোনো বাধা আছে কিনা এবং প্ল্যাটফর্ম থেকে ট্রেনের দূরত্বের পরিমাপ ঠিক আছে কিনা।


ট্রায়াল এর পর দেখা গেছে সবকিছুই ঠিকঠাক আছে ।ইস্ট-ওয়েস্ট মেট্রো কদিন আগেই এই লাইনে বিদ্যুৎ সংযোগ করার অনুমতি পায়। তারপর ঠিক হয় যে শুক্রবার দিন ট্রেন চালিয়ে পরীক্ষা করা হবে। মেট্রো কর্তারা আরও জানিয়েছেন যে এতদিন পর্যন্ত ঠিক ছিল যে মেট্রো টি সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশন পর্যন্ত চালানো হবে কিন্তু  শুক্রবার এর পর থেকে মেট্রো টি ফুল বাগান পর্যন্ত যেতে প্রস্তুত হয়ে গেছে যদিও বানিজ্যিকভাবে মেট্রো চালানোর চালানোর আগে এখনো অনেক কাজ বাকি রয়েছে।


তবে মেট্রো কর্তারা জানিয়েছেন যে জুন মাসে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম এবং সেপ্টেম্বর মাসে ফুলবাগান পর্যন্ত মেট্রো চালু হয়ে যাবে আশা করা যায় মেট্রো টি সর্বাধিক 15 কিলোমিটার গতি নিয়ে গতকাল চালানো হয়। পরীক্ষার জন্য মাঝে মাঝেই মেট্রো টি চালিয়ে দেখা হবে বলে জানা যায় রেক গুলির বিষয়ে তাদের কাছে সবুজ সংকেত এসে পৌঁছে গেছে ।এবার দেখা যাক, মেট্রো পরিষেবা কবে থেকে চালু হয় এবং সাধারন মানুষ এই মেট্রো পরিষেবা চালু হওয়ার অপেক্ষায় রয়েছেন ।   

No comments:

Post a comment