Trending

Sunday, 2 June 2019

দেরীতে আসছে মৌসুমী বায়ু


প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা গোটা ভারতের। এই অবস্থায় আবহাওয়া অফিস জানায় 6 জুন বর্ষা ঢুকছে দক্ষিণ পূর্ব ভারতে। হিসাব মতন কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করে পয়লা জুন। তবে এ বছর 5 দিন দেরিতে আসছে বলে এখনো অবধি খবর পাওয়া গেছে।

আবহাওয়া দপ্তরের আধিকারিক এম মহাপাত্র জানিয়েছেন এই মুহূর্তে মৌসুমী বায়ু আরব সাগরের দক্ষিনভাগ, দক্ষিণ-পশ্চিম দক্ষিণ পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর অতিক্রম করে ফেলেছে। আগামী দু-তিন দিনে সে আরব সাগরের অনেকটা পার করে ফেলবে।

এবার মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে 96 শতাংশ।চার মাসে বৃষ্টিপাতের গড় করলে তা 50 সেন্টিমিটার আশে পাশে দাঁড়ায়। সেই অনুযায়ী 96 থেকে 100.4% বৃষ্টিপাতকে স্বাভাবিক বলে ধরা হয়। এই চার মাস এই গোটা বছরে 70% বৃষ্টিপাত হয় যার উপর নির্ভর করে কৃষি কার্যের অনেকটাই।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী 3 থেকে 5 ই জুন এর মধ্যে উত্তর পূর্ব পশ্চিম বঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচ জেলা, দেশের একেবারে দক্ষিণাংশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে দিল্লির তাপমাত্রা 46 ডিগ্রির কাছাকাছি। এই মুহূর্তে সেখানে কোন বৃষ্টিপাতের খবর না থাকলেও তাপমাত্রা ধীরে ধীরে কমবে বলে খবর। 
রবিবার বিকেল থেকে সন্ধ্যায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানাচ্ছে আবহাওয়া অফিস। তবে দিনভর ভোগাবে অতিরিক্ত আর্দ্রতা। সকালেই যে অস্বস্তিকর গরম না থাকলেও বেলা বাড়লে ঘাম হবে

No comments:

Post a comment