Trending

Wednesday, 5 June 2019

জলের মাঝে রাজপ্রাসাদ কেমন ছিল সে রাজার সাজ??


















ভারতের ঐতিহ্য সমন্বিত এবং ইতিহাসে মোড়া শহর যদি আমরা খুঁজতে চাই তাহলে সবার আগে যে রাজ্যটির নাম উঠে আসে সেটি রাজস্থান।রাজস্থানের আনাচে-কানাচে ছড়িয়ে আছে প্রচুর ঐতিহাসিক নিদর্শন। স্থাপত্যকলার দিক থেকে যা অনবদ্য এবং অভিনবত্বে সবার প্রথম। আজ আমরা এমনই একটি রাজপ্রাসাদ সম্পর্কে জানব যেটি একটি হ্রদ এর মাঝখানে অবস্থিত। প্রাসাদের নাম জলমহল  বা ওয়াটার প্যালেস।



1800 শতকে আম্বেরের  রাজা মহারাজ জয়সিংহ নির্মাণ করেছিলেন এই জলমহল। প্রাসাদটি রাজপুত ঘরানার তবে এর স্থাপত্য শৈলীতে মুঘল আমলের ছাপ পড়েছে। সমগ্র প্রাসাদটি লাল বেলে পাথর দিয়ে তৈরি। প্রাসাদটিতে পাঁচতলা ভবন রয়েছে যার মধ্যে চারটি মেঝেই থাকে জলের নিচে।কোন কোন সময় হ্রদপরিপূর্ণ হলে জল মহল এর ওপরে তলাও 
 উন্মুক্ত হয়ে যায়। 




জল মহল এর আশেপাশের হ্রদের সৌন্দর্য এবং কিছুটা দূরে আরাবলি পাহাড়ের অবস্থান এক মায়াবী পরিবেশ সৃষ্টি করে। আর এই মায়ার টানে জলমহল প্রত্যেক দিন প্রচুর সংখ্যক দর্শককে আকৃষ্ট করে নিয়ে আসে নিজের দিকে। দেশি বিদেশি পর্যটক ভিড় করে ভারতের এই অভিনব রাজপ্রাসাদ টি দর্শন করতে। মান সাগরের মাঝখানে অবস্থিত জল মহল আজও মাথা উঁচু করে নিজে স্থাপত্য গরিমা এবং তৎকালীন রাজাদের বৈভব ও সুরুচির পরিচয় প্রদান করে চলেছে।






No comments:

Post a comment