Trending

Sunday, 2 June 2019

গাছ লাগালেই পাওয়া যাবে গ্রাজুয়েশন সার্টিফিকেট


চালু হলো  নতুন সরকারি নিয়ম, গ্রাজুয়েশন পাস করতে হলে পড়ুয়াদের কমপক্ষে 10 টি চারা গাছ লাগাতে হবে । 
বর্তমানে যেভাবে গাছ কাটা হচ্ছে তার জন্যই এই আইনটি চালু করা হয়েছে। গাছ কাটার ফলে বিশ্বের তাপমাত্রার পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে।
বিশ্বউষ্ণায়নেরফলেপরিবেশ ,আবহাওয়া সমস্ত কিছুই পরিবর্তিত হচ্ছে। এই কারণেই এরকম সিদ্ধান্ত নিয়েছেন, দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ফিলিপিন্স।
ফিলিপিন্সের ম্যাগডালো পার্টির মুখপাত্র বলেছেন ,প্রতিবছর 12 মিলিয়ন শিক্ষার্থী প্রাথমিক, 5 মিলিয়ন শিক্ষার্থী মাধ্যমিক এবং 5 মিলিয়ন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয় ।এই আইনটি যদি সুষ্ঠুভাবে বাস্তবায়িত করা হয় ,তবে 175 মিলিয়ন চারা গাছ লাগানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। নতুন এই আইনটি কে যারা সমর্থন করছেন তারা বলেছেন যে, এই আইনের বাস্তবায়ন হলে একটি প্রজন্মের মধ্যেই 525 মিলিয়ন গাছ লাগানো সম্ভব হবে। এসব গাছের বেঁচে থাকার হার যদি 10% কমেও যায় তবুও 525 মিলিয়ন গাছ লাগানো সম্পূর্ণ হবে।
ফিলিপিন্স হল বিশ্বের সবচেয়ে বেশি বন উজাড়ের দেশ ।বর্তমানে এই দেশটির বনাঞ্চল 70 শতাংশ থেকে কমে গিয়ে 20 শতাংশে এসে দাঁড়িয়েছে ।যদি এভাবেই চলতে থাকে ভবিষ্যতে এই দেশটি খুব শীঘ্রই ধ্বংসের মুখে এগিয়ে যাবে। 
অবৈধভাবে গাছ কাটার ফলে এখানকার বনাঞ্চল কমে গিয়েছে। এর ফলে এখানে গাছের অভাবে ভূমিধস ও বন্যা হওয়ার সম্ভাবনা ও বৃদ্ধি পেয়েছে।
 তাই অনেকেই আশাবাদী এই আইনের ফলে বনাঞ্চলের পরিমাণ অনেক বাড়বে এবং ফিলিপিন্সের পরিবেশ আরও স্বাস্থ্যকর হবে। 

No comments:

Post a comment