Trending

Tuesday, 25 June 2019

হালুয়া খাওয়াচ্ছেন দেশের অর্থমন্ত্রী!


নির্মলা সীতারামন এবারই প্রথম অর্থ বাজেট পেশ করতে চলেছেন পার্লামেন্টে। ইন্দিরা গান্ধীর পর নির্মলা সীতারামনই হলেন ভারতের দ্বিতীয় মহিলা যিনি অর্থমন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। ইন্দিরা গান্ধী ১৯৭০ সালে পার্লামেন্টে প্রথম বাজেট পেশ করেছিলেন। তার ঠিক ৪৯ বছর পর নির্মলা সীতারামান দেশের অর্থ বাজেট পেশ  করতে চলেছেন।


এবারের ২০১৯-২০ বছরের অর্থ বাজেট পেশ করার আগে নির্মলাজী গোটা মন্ত্রীসভা ও অর্থ দফতরকে মিষ্টি মুখ করালেন হালুয়া খাইয়ে। কোনো শুভ কাজ করার আগে মিষ্টি মুখ করার, এই সুপ্রাচীর ঐতিহ্যকে বজায় রাখার জন্যই সোমবার অর্থমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে হালুয়া অনুষ্ঠান দিয়ে ২০১৯-২০র অর্থ বাজেটের কর্মসূচির কাজের সূচনা করেন। তার পরই চাপাতে দেওয়া হয় এই বছরের নথিপত্র।
অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর সহ অর্থ সচিব সুভাষ চন্দ্র গার্গ, রেভেনিউ সেক্রেটারি অজয় ভূষণ পান্ডে, ফিনান্স সার্ভিস সেক্রেটারি রাজীব কুমার সহ দফতরের শীর্ষ আধিকারিকরা। নিয়ম অনুযায়ী অর্থ বাজেট পেশ না হওয়া পর্যন্ত বাজেটের সাথে যুক্ত কোনো আধিকারিককে তাদের বাড়ির সাথে সব রকম যোগাযোগ বন্ধ থাকে।  না ফোন কল, না ই-মেল কোনো ভাবেই যোগাযোগ করার ওপর রয়েছে কঠোর নিষেধাজ্ঞা। শুধু শীর্ষ অধিকারিকরাই বাড়ি যাওয়ার অনুমতি পান। 

No comments:

Post a comment