Trending

Sunday, 9 June 2019

ঐতিহ্যশালী আমের ফোর্ট




রাজস্থান ভারতের সবচেয়ে প্রসিদ্ধ এবং ঐতিহ্যশালী রাজ্য রাজস্থান।আর জয়পুর ঐতিহাসিক নিদর্শন সম্বলিত এমন একটি শহর যেখানে মেলবন্ধন ঘটেছে অতীতের সঙ্গে বর্তমানের। জয়পুর শহরের অন্যতম একটি ঐতিহাসিক স্থাপত্য হলো আমের ফোর্ট।
জয়পুর থেকে মাত্র 11 কিলোমিটার দূরে 4 বর্গ কিলোমিটার জায়গা নিয়ে গড়ে উঠেছে আমের ফোর্ট। রাজা মানসিংহ এই প্রাসাদ কে নির্মাণ করেন। চারতলার এই প্রাসাদটি মাওতা হ্রদ দ্বারা পরিবেষ্টিত সমগ্র প্রাসাদটির অদ্ভুত সুন্দর দেওয়ালের কারুকার্য আপনাকে মুগ্ধ করবেই। 

এর প্রথম তলায় জনগণের প্রবেশাধিকার ছিল। বিশেষ বিশেষ ব্যক্তিরা প্রবেশ করতে পারতেন দ্বিতীয় তলায়। তৃতীয় তলা টি নির্মাণ করা হয়েছিল শীষ মহল হিসেবে এবং চতুর্থ তলা টি এমন ভাবে নির্মান করা যাতে হ্রদের বাতাস চলাচল করতে পারে ।এই স্থানটি সত্যি অদ্ভুত সৃষ্টি ।এ কারণে এই জায়গাটির নাম দেওয়া হয়েছিল "সুখ নিবাস"।
সপ্তদশ শতাব্দীর সমস্ত দুর্গ গুলির মধ্যে সবথেকে বড় হল আমের  দুর্গ। হাতির পিঠে চড়ে  দুর্গে পরিভ্রমণ করতে পারেন ।এই অঞ্চলে আসলে সত্যিই নিজেকে ইতিহাসের মাঝখানে হারিয়ে ফেলতে হয়।






এখানে আসার জন্য কলকাতা স্টেশন থেকে ট্রেনের ব্যবস্থা রয়েছে ।এছাড়া বিমান পথে আসতে চাইলে দমদম বিমানবন্দর থেকে আসা যায়। থাকার জন্য জয়পুর শহরে রয়েছে অসংখ্য গেস্ট হাউস  ও হোটেল। যদি ইতিহাস প্রিয় বিষয় হয় অথবা প্রাচীন রাজাদের জীবন যাপন পদ্ধতি দেখতে ইচ্ছে হয়, তাহলে অন্তত একবার ঘুরে আসা যেতেই পারে আমের ফোর্ট থেকে। আমের ফোর্ট এতটাই উঁচু যে এখান থেকে পুরো জয়পুর শহর কে দেখা যায়। আর একবার যদি কেউ আমের ফোর্ট  ভ্রমণে যান তাহলে এই ভ্রমণের স্মৃতি সারা জীবন তার মনে দাগ কেটে থাকবে।


No comments:

Post a comment