Trending

Saturday, 1 June 2019

বৃষ্টি ভেজা পাহাড়ে প্রকৃতির কোলে



প্রচন্ড গরমের পর হঠাৎ বৃষ্টি আমাদের সকলেরই  মন প্রাণ শীতল করে দেয়। কিন্তু টানা কয়েক দিন পর পর বৃষ্টি হলে আমরা হাঁপিয়ে উঠি  রোদ ঝলমলে দিনের জন্য। কিন্তু কিছু কিছু স্থানে এমন আছে যেখানে বৃষ্টির সৌন্দর্য এক অদ্ভুত সতেজতা এবং সজীবতা এনে দেয়। আজ আমরা ঘুরতে যাব সেই বৃষ্টির দেশে।

চলেছি পৃথিবীর দ্বিতীয় আর্দ্র স্থান চেরাপুঞ্জিতে। প্রায় সারা বছরই এখানে বৃষ্টি হয়। আর সেই সঙ্গে চলে রেকর্ড ভাঙা গড়ার খেলা। চেরাপুঞ্জি নিজেই নিজের রেকর্ড তৈরি করে নিজেই তা ভাঙ্গে। 1861 সালের জুলাই মাসে এখানে বৃষ্টি হয়েছিল 9300 মিলিমিটার। আবার 1860 সালের আগস্ট মাসের এক তারিখে এবং 1861 সালের 31 শে জুলাই এর মধ্যে বৃষ্টি হয়েছিল 26 461 মিলিমিটার।


তবে এখানে ঘুরতে যাওয়ার পক্ষে ডিসেম্বর মাসে উপযুক্ত। এই সময় বৃষ্টি অপেক্ষাকৃত কম থাকে। চারপাশে পাহাড় দিয়ে ঘেরা চেরাপুঞ্জি অপরূপ সৌন্দর্যের ডালি নিয়ে বসে আছে আপনার অপেক্ষায়। এখানে আসলে যে স্থানগুলি আপনি দেখতে পাবেন সেগুলি হল-নঃকলিকাই জলপ্রপাত, মৌসুমি কেভ, লিভিং রুট ব্রিজ, ডেন্টিন জলপ্রপাত, ইকোপার্ক, ম্যাডাক ড‍্যমপ ভ্যালি, চেরাপুঞ্জি শহর, থাঙ্কা রাং পার্ক, প্রেস গোমুখ কেভ ইত্যাদি।


চেরাপুঞ্জি উত্তর-পূর্ব ভারতের মেঘালয় একটি সাব-ডিভিশনাল টাউন পূর্ব খাসি পাহাড়ের কোলে অবস্থিত। শিলং থেকে এর দূরত্ব 58 কিলো মিটার ‌ সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা 4500 ফিট।
সম্পূর্ণ অন্যরকম একটি প্রাকৃতিক পরিবেশ পরিবেশে কিছুটা সময় কাটাতে যে কোন ছুটিতে ঘুরে আসতে পারেন চেরাপুঞ্জি।














No comments:

Post a comment